বৃহস্পতিবার রাজধানী মস্কোয় বার্ষিক ‘স্টেট অব দ্য নেশন’ বক্তৃতায় পুতিন বলেন, মিত্রদের ওপর হামলা মানে রাশিয়ার ওপর হামলা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মিত্রদেশগুলোর ওপর পরমাণু হামলা হলে তা রাশিয়ার ওপর হামলা বলে বিবেচনা করা হবে এবং তাৎক্ষণিকভাবে পাল্টা হামলা চালানো হবে।

রাশিয়ার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হচ্ছে তুরস্ক, ইরান ও সিরিয়া। পুতিনের এ বক্তব্যে ধারণা করা হচ্ছে, তুরস্ক, ইরান বা সিরিয়ায় বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে হামলা হলে রাশিয়া পাল্টা পদক্ষেপ নেবে।

পুতিন বলেন, মর্কিন নতুন নীতিতে প্রচলিত কোনো হামলা হলে এমনকি সাইবার হুমকির জন্যও আমেরিকা পরমাণু অস্ত্র ব্যবহার করবে বলে ঘোষণা করেছে। পরিস্থিতি এমন হলে রাশিয়াও পাল্টা হামলার অধিকার রাখে, সেই হামলা রাশিয়ার ওপর হোক কিংবা মিত্রদেশগুলোর ওপর হোক। প্রচলিত অস্ত্রের জবাব প্রচলিত অস্ত্র দিয়ে দেয়া হবে এবং গণবিধ্বংসী অস্ত্রের জবাব দেয়া হবে ঠিকই একই রকম অস্ত্র দিয়ে।

পুতিন আরও বলেন, শত্রুরা যে রকম সাইজের বোমা দিয়ে হামলা করবে রাশিয়াও সেই সাইজের বোমা দিয়ে পাল্টা হামলা করবে। ছোট হলে ছোট পরমাণু বোমা দিয়ে, মাঝারি হলে মাঝারিটা দিয়ে আর বড় সাইজের হলে রাশিয়াও বড় সাইজের বোমা দিয়ে হামলা করবে।