নিউইয়র্কের সাহিত্য সংগঠন ‘সাজুফতা সাহিত্য ক্লাব’র পক্ষ থেকে ভাষার মাস ফেব্রুয়ারিকে বিদায়ে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় ‘একুশে কবিতা সন্ধ্যা’ শীর্ষক ভিন্ন আমেজে কবিতা পাঠের এ আসরটি বসে কবি জুলি রহমানের ব্রঙ্কসের বাসায়। জুলি রহমান কর্তৃক বাংলার ইতিহাস-ঐতিহ্যের আলোকে পুঁথি পাঠ সকলকে আবিষ্ট করে। গান, আবৃত্তিও ছিল অনুষ্ঠানের বাড়তি আকর্ষণ।

বাঙালি আমেজে সম্প্রীতির বন্ধনে সৃষ্টিশীল কিছু মানুষের রচিত কবিতা পাঠ-আবৃত্তি আর গান প্রবাস প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার সংকল্পও উচ্চারিত হয়। বায়ান্নের ভাষা শহীদদের আত্মত্যাগের মহিমাকে প্রতিটি বাঙালির মধ্যে জাগ্রত রাখার উদাত্ত আহবান জানানো হয় পরিপাটি এ অনুষ্ঠান থেকে।

ব্যতিক্রমী এ সমাগমে ছিলেন প্রবাসের বিশিষ্টজনেরা। সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত চলা এ আয়োজনে গান-কবিতা-সঙ্গীতের পাশাপাশি চলে মজাদার সব খাবার পরিবেশন।

কবি জুলি রহমান ছাড়াও বিভিন্ন পর্বে অংশ নেন কবি নাসরিন চৌধুরী, মো. ইলিয়াস হোসেন, মেহের চৌধুরী, কামরুন্নাহার রিতা, সাইদা কবির মাহমুদা, দিমা নেফার তিতি, মাকসুদা আহমেদ, সাইদা নাসরিন চৌধুরী, জুঁই ইসলাম প্রমুখ।

আসরে এক পর্যায়ে টেলি-কনফারেন্সে যোগ দেন প্রবাসের জনপ্রিয় কবি ড. দলিলুর রহমান। তিনি তার অসাধারণ প্রশ্নমালা গাঁথা কবিতা ‘সত্যের অন্বেষণে’ পাঠ করেন।