বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেছেন, রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানে এগিয়ে না আসলে তার দায় আন্তর্জাতিক সম্প্রদায়কেই বহন করতে হবে।

বৃহস্পতিবার জাতিসংঘে বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিদের সাথে একটি মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সঙ্কটের সমাধানে সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ দফা সুপারিশের উল্লেখ করেন। এই সমস্যার সমাধানে বাংলাদেশ মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে মর্মেও তিনি জানান।

পররাষ্ট্র সচিব জানান, বতর্মানে ১০ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে অবস্থান করছে এবং তা প্রতিনিয়ত বাড়ছে। বাংলাদেশ চায় বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠী নিজভূমিতে নিরাপদে, নিরাপত্তার সাথে এবং পূর্ণ মর্যাদা নিয়ে প্রত্যাবর্তন করবে। নিজভূমিতে প্রত্যাবর্তন, বিদ্যমান চ্যালেঞ্জসমূহ মোকাবিলা এবং এই সমস্যার টেকসই সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের উপর অব্যাহত চাপ প্রদানের আহ্বান জানান।

পররাষ্ট্র সচিব বলেন, মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবেই। কারণ এ সমস্যা তাদেরই সৃষ্টি এবং মিয়ানমারই রোহিঙ্গাদের নিজ ভূমি।

মতবিনিময় সভায় ভারত, রাশিয়া, চীন, নেদারল্যান্ড, পেরু, পাকিস্তান, সৌদি আরব, কানাডা, যুক্তরাজ্য, ওমান, সিঙ্গাপুর, ভ্যাটিক্যান, মালদ্বীপ ও মালয়েশিয়াসহ ৫০টিরও বেশি দেশের রাষ্ট্রদূত এবং প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত ওআইসি’র রাষ্ট্রদূত ড. আগশিন মেহ্দিয়েভ।

এর আগে দুপুরে নিউইয়র্কের ইন্টারন্যাশনাল পিস ইনস্টিটিউটের আয়োজনে একই বিষয়ে এক আলোচনায় অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব। প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট ড. অ্যাডাম লুপেলের সঞ্চালনায় এই আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে অংশ নেন জাতিসংঘ সদস্য রাষ্ট্রসমূহ, জাতিসংঘ ও এর সহযোগী সংস্থা, আন্তর্জাতিক সংস্থা, এনজিও, গবেষণা প্রতিষ্ঠান, ও বিশ্ববিদ্যালয়সমূহের দেড়শতাধিক প্রতিনিধি।

এখানেও আলোচনা ও আলোচনা পরবর্তী প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে উঠে আসে মিয়ানমার সঙ্কট সমাধানের বিভিন্ন দিক এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় বিষয়গুলো।

উভয় অনুষ্ঠানে অংশগ্রহণকারী বিদেশী রাষ্ট্রদূত, জাতিসংঘ ও এর সংস্থাসমূহ এবং আন্তর্জাতিক অন্যান্য সংস্থার প্রতিনিধিগণ ‘সীমিত সম্পদ ও ক্ষুদ্র আয়তনের দেশ হয়েও রোহিঙ্গাদের মানবিক সহায়তা প্রদানের যুগান্তকারী দৃষ্টান্ত সৃষ্টি করার জন্য’ বাংলাদেশের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

বিকেলে জাতিসংঘ সদর দপ্তরে ‘ইন্টারন্যাশনাল মাইগ্রেশন: এ টুল ফর গ্লোবাল ডেভেলপমেন্ট’ বিষয়ক এক প্যানেল আলোচনায় মডারেটরের দায়িত্ব পালন করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।