ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে পারেন এটা বিশ্বাস তো দূরের কথা অধিকাংশ মানুষের অনুমানেও তা ছিল না। সাবেক ফার্স্ট লেডি, পররাষ্ট্রমন্ত্রী এবং দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে নামা হিলারি ক্লিনটনের বিজয়ী হওয়ার সম্ভাবনাই ছিল বেশি। কিন্তু তাকে হারিয়ে দিয়ে রাজনীতিতে এক অর্থে অতিথি বললেও ভুল হবে না সেই ট্রাম্পই জিতে যান। ২০১৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত আলোচিত সেই প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার আঁতাত নিয়েও তাই কম জলঘোলা হয়নি।

এবার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন রিপাবলিকান দলের রাজনীতিবিদ জর্জ ডব্লিউ বুশ সরাসরিই দাবি করেছেন, ‘ট্রাম্পকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই জিতিয়েছেন। ‘ বৃহস্পতিবার আবুধাবিতে এক সম্মেলনে বুশ এমনটা দাবি করেছেন।

নির্বাচনের পর থেকেই এতে রাশিয়ার আঁতাত নিয়ে তদন্ত শুরু করে এফবিআই। সেই তদন্তকে বাধাগ্রস্ত করতে ট্রাম্প কম চেষ্টা করছেন না। এফবিআইয়ের এক পরিচালক বরখাস্ত পর্যন্ত করেছিলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট বুশ বলেন, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের যথেষ্ট প্রমাণ আছে। তবে তারা ফলকে প্রভাবিত করেছে কী না- সেটা অন্য প্রশ্ন। এটা খুবই সমস্যাজনক যে অন্য একটি রাষ্ট্র আমাদের নির্বাচন ব্যবস্থায় ঢুকে পড়েছে।

গত অক্টোবরেও রাশিয়ার কড়া সমালোচনা করেছিলেন বুশ। তিনি বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্রে একজনকে আরেকজনের বিরুদ্ধে লাগিয়ে দেয়ার প্রকল্প হাতে নিয়েছে রাশিয়া সরকার। ‘ সূত্র: ওয়াশিংটন পোস্ট।