ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে বাকযুদ্ধে জড়িয়ে পড়ছে এই দুই দেশ। আর তারই জের ধরে এবার মালদ্বীপ ইস্যুতে হস্তক্ষেপের কারণে ভারতকে হুশিয়ার করল চীন। মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মুহাম্মদ নাশিদ ভারতের সাহায্যে চাওয়ার পরই এমন বার্তা দিল চীন। তবে মালদ্বীপের চলমান সমস্যা নিয়ে মুখ খোলেনি চীন।

এদিকে, মালদ্বীপের অভ্যন্তরীণ পরিস্থিতি নিয়ে চিন্তিত ভারত। সেখানে থাকা ভারতীয় নাগরিকদের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রণালয় যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি রুখতে দ্রুত সেনাবাহিনী পাঠানো হতে পারে মালদ্বীপে। সেজন্য সামরিক বাহিনীকে প্রস্তুত রেখেছে ভারত। মালদ্বীপ-সংলগ্ন ভারত মহাসাগরে অবস্থানকারী যুদ্ধজাহাজও প্রস্তুত করা হয়েছে।

প্রসঙ্গত, মালদ্বীপের সঙ্গে চীনের সম্পর্ক বেশ বন্ধুত্বপূর্ণ। এফটিএ চুক্তিও হয়েছে দুই দেশের মধ্যে। এ চুক্তির ফলে লাভবান হয়েছে দুই দেশই। চীন তাদের মেরিটাইম সিল্ক রোড প্রজেক্টের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে দেখে মালদ্বীপকে। তাই সে দেশে ভারতের আধিপত্য তৈরি হলে সেটা হবে চীনের জন্য উদ্বেগের।

উল্লেখ্য, গত সোমবার মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দেশটিতে জরুরি অবস্থা জারি করেন। এরপরেই সে দেশের প্রধান বিচারপতি আবদুল্লা সাইদ এবং প্রাক্তন প্রেসিডেন্ট আব্দুল গাইয়ুমসহ শীর্ষস্থানীয় কয়েকজনকে আটক করা হয়।

সূত্র: আউটলুক ইন্ডিয়া