মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের দেখতে আজ মঙ্গলবার কক্সবাজারে যাবেন সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বেরসে।

গত বছরের আগস্ট মাস থেকে বাংলাদেশে পালিয়ে আসা লাখো রোহিঙ্গা কক্সবাজারের কুতপালংসহ বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। তাঁদের বর্তমান অবস্থা দেখতে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আজ সকাল ৯টায় সুইস এয়ারফোর্সের বিশেষ বিমানে কক্সবাজারের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। সকাল ৯টা ৪০ মিনিটে বিমানটি কক্সবাজার পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, প্রেসিডেন্ট অ্যালেন বেরসে বেলা সাড়ে ১১ টায় কুতপালং রোহিঙ্গা ক্যাম্প যাবেন এবং দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত সেখানে অবস্থান করবেন। এ সময় তিনি ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে কথা বলবেন এবং তাদের কাছ থেকে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের কাহিনী শুনবেন।

এরআগে ঢাকাস্থ সুইস দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুইস প্রেসিডেন্ট চলমান রোহিঙ্গা সংকটে সংহতি প্রকাশের জন্য বাংলাদেশে সরকারি সফর করছেন। তিনি কুতপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে স্থানীয় সাংবাদিকদের সঙ্গেও কথা বলবেন। পরে তিনি কক্সবাজার সদর হাসপাতাল পরিদর্শন করবেন।

পরে সুইস প্রেসিডেন্ট বিকেল সোয়া ৩টায় ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন।