চারদিনের সফরে আজ রবিবার দুপুরে বাংলাদেশে আসছেন সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে। আঁলা বেরসের সফরের মধ্য দিয়ে এটাই হবে কোনো সুইস রাষ্ট্রপতির প্রথমবারের মতো বাংলাদেশ সফর। আজ দুপুর দেড়টায় তার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার কথা রয়েছে। এদিকে সুইস প্রেসিডেন্টের আগমন উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঢাকার সুইস দূতাবাস জানিয়েছে, গুরুত্বপূর্ণ এ সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুর পাশাপাশি রোহিঙ্গা সংকটের বিষয়টি প্রাধান্য পাবে। সফরকালে সুইস প্রেসিডেন্ট কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।

দূতাবাস আরো জানিয়েছে, এ সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করবেন সুইস প্রেসিডেন্টে অ্যালেই বারসেট। এসব বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এ ছাড়াও অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন তিনি। তা ছাড়াও সুশীল সমাজ ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন অ্যালেই বারসেট। তিনি পরিদর্শন করবেন ঢাকা আর্ট সামিটও।

এ ব্যাপারে সংশ্লিষ্টরা জানান, ২০১৭ সালে বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছরপূর্তি হয়েছে। ১৯৭২ সালের ১৩ মার্চ দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছিল। সেদিনই সুইজারল্যান্ড বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ২০১০ সালের তুলনায় বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন বেড়ে দ্বিগুণ হয়েছে।