Read Time:4 Minute, 18 Second

রাজধানীর বিভিন্ন স্থানে শুক্রবার (২ আগস্ট) সকাল থেকে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছেন শিক্ষার্থী, অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বৃষ্টি উপেক্ষা করেই তারা গণমিছিলসহ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করছেন।

রাজউক উত্তরা মডেল কলেজের সামনে সকাল ১০টার দিকে জড়ো হতে থাকেন শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা। শিক্ষার্থী হত্যার বিচারের দাবিতে তারা বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নেন। স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে চারপাশ।

শিক্ষার্থীদের সঙ্গে সমাবেশে অংশ নেন অনেক শিক্ষক ও অভিভাবক। তারাও অনেকে শিক্ষার্থীর সঙ্গে বিচারের দাবিতে স্লোগান দেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা গণমিছিল কর্মসূচির অংশ হিসেবে আজ জুমার নামাজের পর রাজধানীর সায়েন্স ল্যাব মোড় অবরোধ করেন একদল তরুণ-যুবক। কয়েক ঘণ্টা অবরোধের পর তারা বিকেল ৪টার পর মিছিল নিয়ে শাহবাগে যান। বিকেল সাড়ে ৪টায় শাহবাড় মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। কাছাকাছি সময় ঢাকার ইসিবি চত্বরে সমবেত হয়ে বিক্ষোভ করছেন কয়েক শত শিক্ষার্থী। শিক্ষার্থীদের এসব অবস্থান থেকে কোটা সংস্কার আন্দোলন ঘিরে যেসব হত্যাকাণ্ড ঘটেছে, সেগুলোর বিচার দাবিতে নানা স্লোগান দেওয়া হচ্ছে। আটক শিক্ষক–শিক্ষার্থীদের মুক্তি দাবি করেও স্লোগান দিচ্ছেন তারা।

শিক্ষার্থী হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থীরা। বেলা ১১টায় উত্তরা ৬ নম্বর সেক্টরে কলেজের সামনের সড়কে শিক্ষার্থী হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থীরা।

এদিকে বেলা সাড়ে ১১টার পরে আফতাবনগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল বের করেন। বৃষ্টিতে ভিজে মিছিল নিয়ে তারা রামপুরা ব্রিজ পার হয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ঘুরে আবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে আসেন। এ সময় মিছিলে থাকা বেশির ভাগ শিক্ষার্থীর গলায় পরিচয়পত্র ছিল।

সকালে বৃষ্টি উপেক্ষা করে শত শত শিল্পী ও সাধারণ মানুষ ধানমন্ডির আবাহনী মাঠের সামনে দাঁড়িয়ে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদে শামিল হন। তারা নিহতের সঠিক সংখ্যা প্রকাশ, জাতিসংঘের তত্ত্বাবধানে হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার এবং হত্যার দায় নিয়ে সরকারের পদত্যাগের দাবি করেন।

দমন-পীড়ন, নির্বিচারে ছাত্র-জনতার ওপর গুলিবর্ষণ ও হত্যাকাণ্ডের প্রতিবাদে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জাতীয় প্রেস ক্লাবের সামনে সাংস্কৃতিক সমাবেশ করে। বাংলামোটরে পরিকল্পনাবিদরাও মানববন্ধন করেছেন। এছাড়া, সকালে কেন্দ্রীয় শহিদ মিনারে মেডিক্যাল শিক্ষার্থী ও চিকিৎসকরা বিক্ষোভ করেছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post দেশের বিভিন্ন স্থানে সহিংসতা নিয়ে যে বিবৃতি দিলেন ওবায়দুল কাদের
Next post শহীদ মিনার থেকে সরকার পদত্যাগের এক দফা ঘোষণা
Close