Read Time:2 Minute, 34 Second

আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে যাচ্ছে বাংলাদেশে। দেশের পররাষ্ট্র সচিব হিসেবে মাসুদ বিন মোমেনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। তার স্থলে নতুন পররাষ্ট্র সচিব হিসাবে নিয়োগ পাচ্ছেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। সোমবার (২ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মাসুদ বিন মোমেনের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল এ বছরের ৫ ডিসেম্বর। ২০২০ সালের জানুয়ারিতে পররাষ্ট্র সচিব হিসাবে দায়িত্ব নেয়ার পর তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন, তবে সম্প্রতি তার চুক্তি বাতিলের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এদিকে, জসীম উদ্দিনের নতুন পদ গ্রহণের আনুষ্ঠানিকতা ৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। তিনি আগে চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন এবং কাতার ও গ্রিসে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, তিনি বিভিন্ন আন্তর্জাতিক মিশনে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে কাজ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানান, বিদায় অনুষ্ঠানে মাসুদ বিন মোমেন বক্তব্য দেন এবং নতুন পররাষ্ট্র সচিব হিসেবে জসীম উদ্দিনের দায়িত্ব গ্রহণের বিষয়টি নিশ্চিত করেন।

জসীম উদ্দিনের চাকরির মেয়াদ শেষ হবে ২০২৬ সালের ১২ ডিসেম্বর। তিনি বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ত্রয়োদশ ব্যাচের কর্মকর্তা। আশা করা যাচ্ছে, তার নেতৃত্বে বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে আরো বেশি সক্রিয় ভূমিকা পালন করবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বিএনপির কেউ চাঁদাবাজি করলে ধরে পুলিশে দিন: মির্জা ফখরুল
Next post শেখ হাসিনা মনে করেছিল কেয়ামত পর্যন্ত ক্ষমতায় থাকবে: রুমিন ফারহানা
Close