Read Time:3 Minute, 39 Second

যাদের ব্যাপক বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ ও দেশ ছাড়তে বাধ্য হয়েছেন সেই শিক্ষার্থীরা বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের দ্রুত নির্বাচন দেওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছেন। তারা রাষ্ট্রের সংস্কারের জন্য দেশের দুটি প্রধান রাজনৈতিক দলের বাইরে গিয়ে নতুন দল গঠনের চিন্তাভাবনা করছেন। শুক্রবার রয়টার্স এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শিক্ষার্থীদের ভাষ্য, ১৫ বছরে ১৭ কোটি মানুষকে লোহার খাঁচার মধ্যে রেখে শক্ত হাতে দমন-পীড়ন করেছেন শেখ হাসিনা। তাই গত ১৫ বছরের শাসনের পুনরাবৃত্তি চান না আন্দোলনকারী শিক্ষার্থীরা।

হাসিনা সরকারের পতনের পর নোবেল শান্তি বিজয়ী মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছে। এই সরকারের মধ্যে উপদেষ্টা পদে দুই ছাত্র নেতা রয়েছেন।

সরকার এবং শিক্ষক ও কর্মীদের মতো সামাজিক গোষ্ঠীগুলির মধ্যে যোগাযোগের জন্য দায়িত্বপ্রাপ্ত একটি কমিটির সভাপতি মাহফুজ আলম জানান, ছাত্র নেতারা দ্বিদলীয় প্রথার অবসান ঘটাতে একটি রাজনৈতিক দল গঠনের বিষয়ে আলোচনা করছেন,

২৬ বছর বয়সী আইনের ছাত্র রয়টার্সকে বলেছেন, প্রায় এক মাসের মধ্যে একটি সিদ্ধান্ত নেওয়া হবে। প্রতিবাদকারী নেতারা একটি প্ল্যাটফর্মের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সাধারণ ভোটারদের সাথে ব্যাপকভাবে পরামর্শ করতে চেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ফটকে তিনি বলেন, ‘দুই রাজনৈতিক দলের ওপর মানুষ সত্যিই ক্লান্ত। আমাদের ওপর তাদের আস্থা আছে।’

আরেক ছাত্র সমন্বয়কারী তাহমিদ চৌধুরী জানান, তাদের একটি রাজনৈতিক দল গঠন করার ‘উচ্চ সম্ভাবনা’ ছিল। তারা এখনও তাদের কর্মসূচি নিয়ে কাজ করছেন। তাদের দলের মূল ভিত্তি হবে ধর্মনিরপেক্ষতা ও বাকস্বাধীনতা।

২৪ বছর বয়সী এই শিক্ষার্থী বলেন, ‘আমাদের অন্য কোনো পরিকল্পনা নেই যা দল গঠন না করে বাইনারি ভাঙতে পারে।’

নতুন সরকারের উপদেষ্টা ২৬ বছর বয়সী শিক্ষার্থী নাহিদ ইসলাম বলেন, ‘আন্দোলনের চেতনা ছিল একটি নতুন বাংলাদেশ তৈরি করা, যেখানে কোনো ফ্যাসিবাদী বা স্বৈরাচারী ফিরে আসতে পারবে না। এটি নিশ্চিত করার জন্য, আমাদের কাঠামোগত সংস্কার প্রয়োজন, যা অবশ্যই কিছু সময় নেবে।’

তিনি জানান, নতুন নির্বাচন অনুষ্ঠানের জন্য আওয়ামী লীগ এবং বিএনপির আহ্বান বিবেচনা করছে না নতুন সরকার।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post সাবেক সচিবের বাসা থেকে বিপুল পরিমাণ অর্থ উদ্ধার
Next post শিল্পকলার লিয়াকত আলীসহ পাঁচজনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল
Close