Read Time:3 Minute, 57 Second

বৈদেশিক মুদ্রার লেনদেনের তথ্য সময়মতো বাংলাদেশ ব্যাংকে জমা দিচ্ছে না দেশে কার্যরত তফসিলি বিভিন্ন ব্যাংক। আবার কোনোটি দিলেও ভুল তথ্য দিচ্ছে। ফলে ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে সঠিক সময়ে উপাত্ত আপডেট করতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক।

এ প্রেক্ষাপটে বৈদেশিক মুদ্রার সঠিক লেনদেনের তথ্য ৮ কর্মঘণ্টার মধ্যে ড্যাশবোর্ডে জমা দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৩১ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট থেকে এ নির্দেশ দেয়া হয়। ইতোমধ্যে এ নির্দেশনা ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রায় লেনদেন সম্পর্কিত নানা নির্দেশনা রয়েছে। তবে তা মানছে না বা সঠিকভাবে পরিপালন করছে না ব্যাংকগুলো। ফলে ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে সঠিক সময়ে তথ্য আপডেট করতে পারছে না কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া আমদানি-রপ্তানি ও রেমিট্যান্সের হিসাব সংবলিত বাংলাদেশ ব্যাংকের সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক এবং ব্যালেন্স অব পেমেন্ট (বিওপি) প্রতিবেদন প্রস্তুত ও গবেষণা কার্যক্রমে ব্যাঘাত ঘটছে। এসব বিষয় উল্লেখ করে ব্যাংকগুলোকে ডলার লেনদেন সম্পন্ন হওয়ার পরবর্তী ৮ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট তথ্য কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে বলা হলো।

নির্দেশনায় ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে যথাসময়ে সঠিক ও পূর্ণাঙ্গ রিপোর্টিং নিশ্চিতকরণ করতে ব্যাংকগুলোকে তাগিদ দেয়া হয়েছে। এতে বলা হয়, গাইডলাইন্স ফর ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশন্স ২০১৮ এবং বাংলাদেশ ব্যাংক জারি করা সার্কুলারের নির্দেশনার আলোকে তফসিলি ব্যাংকগুলোকে নিয়মিত ডলার লেনদেন রিপোর্ট করার নির্দেশনা রয়েছে। কিন্তু ড্যাশবোর্ডে ভুল ও বিলম্বে রিপোর্টিংয়ের কারণে কেন্দ্রীয় ব্যাংকের বিওপি হিসাবায়ন এবং মুদ্রানীতি প্রণয়ন ও তা বাস্তবায়নে সমস্যার সৃষ্টি হচ্ছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়, ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে আমদানির কন্ট্রাক্ট বা ঋণপত্র (এলসি) সম্পন্নকরণ, রপ্তানির কন্ট্রাক্ট বা এলসি প্রাপ্তি এবং বৈদেশিক মুদ্রায় যেকোনো মূল্য পরিশোধ ও প্রাপ্তির ৮ কর্মঘণ্টার মধ্যে ড্যাশবোর্ডে তথ্য দেয়ার নির্দেশ দেয়া হলো।

এছাড়া ড্যাশবোর্ডের বিভিন্ন মডিউলের নির্ধারিত টেমপ্লেটে সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য দেয়া এবং ড্যাশবোর্ডে রিপোর্টিং তদারকির জন্য ব্যাংকের স্ব স্ব প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ডিএমপির ডিবির নতুন প্রধান আশরাফুজ্জামান
Next post কমলার কারণে ট্রাম্পকে একেবারে ভিন্ন পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে
Close