Read Time:6 Minute, 1 Second

যুক্তরাজ্যে শুরু হয়েছে জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি, প্রধান বিরোধী দল লেবারপার্টিসহ অন্তত ৮টি রাজনৈতিক দল এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। বৃহস্পতিবার (৪ জুলাই) এ ভোটগ্রহণ শুরু হয়।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রতিটি রাজনৈতিক দল তাদের প্রার্থীদের তালিকায় রেখেছে এক বা একাধিক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিককে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ২৭ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগারিক। তাদের সঙ্গে অন্তত আরো ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন নির্দলীয় বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

এবারের নির্বাচনে লেবার পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১২ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাদের মধ্যে ৪ জনকে পুনঃমনোনয়ন দিয়েছে দলটি। এরা হলেন- রুশনারা আলী (বেন্থাল গ্রিন এবং স্টেপনি আসন), রুপা হক (ইলিং সেন্ট্রাল এবং অ্যাকটন আসন), টিউলিপ সিদ্দিকী (হ্যাম্পস্টেড এবং কিলবার্ন আসন) এবং আফসানা বেগম (পপলার এবং লাইমহাউস আসন)।

বাকি আট প্রার্থীর মধ্যে উল্লেখযোগ্য প্রার্থী হলেন- রুমি চৌধুরী (উইথাম আসন), রাফিয়া আশরাফ (দক্ষিণ নর্দাম্পটনশায়ার আসন), নুরুল হক আলী (গর্ডন এবং বুচান আসন) এবং নাজমুল হোসাইন (ব্রিগ এবং ইমিংহ্যাম আসন)

এদিকে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের সংখ্যার তালিকায় লেবার পার্টির পরেই অবস্থান করছে ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন। এবারের নির্বাচনে মোট ৬ জন বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রার্থী হিসেবে। এরা হলেন- গোলাম টিপু (দক্ষিণ ইলফোর্ড আসন), প্রিন্স সাদিক চৌধুরী (বেডফোর্ড আসন), মোহাম্মদ শাহেদ হোসেন (দক্ষিণ হ্যাকনি আসন), ফয়সাল কবির (অ্যালট্রিনশাম এবং সেল আসন ) মোহাম্মদ বিলাল (ম্যানচেস্টার রুশোলমি আসন) এবং হালিমা খান (স্ট্র্যাটফোর্ড এবং বো আসন)।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি তাদের প্রার্থীদের তালিকায় আতিক রহমান (টটেনহাম, উত্তর লন্ডন আসন) এবং সৈয়দ সাঈদুজ্জামান (দক্ষিণ ইলফোর্ড আসন) নামে দুই বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশকে রেখেছে।

এছাড়াও পরিবেশবাদী রাজনৈতিক দল গ্রিন পার্টির প্রার্থীদের মধ্যে ৩ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ রয়েছেন। এরা হলেন- সাঈদ সিদ্দিকী (দক্ষিণ ইলফোর্ড আসন), সৈয়দ শামসুজ্জামান শামস (পশ্চিম ওল্ডহ্যাম এবং রয়টোন আসন) এবং শারমিন রহমান (দক্ষিণ লিসেস্টার আসন)।

অন্যান্য রাজনৈতিক দলের মধ্যে রিফর্ম পার্টি, লিবারেল ডেমোক্যাটস, সোশ্যালিস্ট পার্টি এবং স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি তাদের প্রার্থীর তালিকায় একজন করে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশকে রেখেছে। এই প্রার্থীরা হলেন– রাজ ফরহাদ (রিফর্ম পার্টি, দক্ষিণ ইলফোর্ড আসন), রুবিনা খান (লিবারেল ডেমোক্র্যাটস, বেন্থাল গ্রিন এবং বো আসন), নাজ আনিস মিয়া (স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি, ডানফারমলাইন এবং ডলার আসন) এবং মুমতাজ খানম (সোশ্যালিস্ট পার্টি, ফোকস্টোন আসন)।

এই ২৭ জন প্রার্থীর বাইরে ওয়াইস ইসলাম, আজমল মাশরুর, সুমন আহমেদ, এহতেশামুল হক, ওমর ফারুক, নিজাম উদ্দিনসহ ১১ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নির্দলীয় বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিভিন্ন আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, ব্রিটেনের পার্লামেন্ট দ্বিকক্ষবিশিষ্ট; নিম্নকক্ষের নাম হাউস অব কমন্স এবং উচ্চকক্ষের নাম হাউস অব লর্ডস। হাউস অব কমন্সের সদস্যদের নির্বাচনের ভিত্তিতে এমপি হতে হয়। নিম্নকক্ষ হাউস অব কমন্সের মোট আসন সংখ্যা ৬৫০টি।

সরকারি তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৪ হাজার ৫১৫ জন প্রার্থী। অর্থাৎ গড় হিসেবে প্রতিটি আসনের জন্য লড়াই করছেন অন্তত ৫ থেকে ১৩ জন প্রার্থী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post শেখ হাসিনাকে ‘ইকেবানা’ উপহার পাঠালেন জাপানি কন্যা
Next post অবশেষে মুখ খুললেন ছাগলকাণ্ডে বিতর্কিত মতিউরের স্ত্রী লাকী
Close