Read Time:3 Minute, 1 Second

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের নামে আর কোনো প্রতিষ্ঠান না করার নির্দেশনা দিয়েছেন । সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন অর্থবছরে মন্ত্রিসভার প্রথম বৈঠকে এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এসময়, শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি আইন- ২০২৪ এর খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রী তার নাম বাদ দিতে বলেন। পরে ‘ইনস্টিটিউট অফ ফ্রনটিয়ার টেকনোলজি আইন ২০২৪’ নামে অনুমোদন দেয় মন্ত্রিসভা। মাদারীপুরের শিবচরে গবেষণা ও প্রশিক্ষণ সংক্রান্ত প্রতিষ্ঠানটি স্থাপন করা হবে।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে উপস্থাপিত শেখ হাসিনা ইন্সটিটিউট অব ফ্রন্টি‌য়ার টেকনোলজি (শিফট) আইন-২০২৪এর খসড়ার নীতিগত অনুমোদন, এটি আজকের সভায় উপস্থাপিত হওয়ার পর প্রধানমন্ত্রী প্রথমেই বললেন যে এটি তার নামে হবে না। এটি থেকে শেখ হাসিনা নাম বাদ দিয়ে ইন্সটিটিউট অব ফ্রন্টি‌য়ার টেকনোলজি আইন-২০২৪ এই নামে অনুমোদিত হয়েছে।

এই ইনস্টিটিউটটি মূলত আইসিটি সংক্রান্ত প্রযুক্তি, গবেষণা, প্রযুক্তি উৎপাদন, গবেষণায় প্রশিক্ষণ প্রদান এবং গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এটি হবে মাদারীপুরের শিবচরে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটির একটি গভর্নিং বডি থাকবে এবং একজন প্রধান পৃষ্ঠপোষক থাকবেন। প্রধান পৃষ্ঠপোষক হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, তার নামটা বাদ দিয়েছেন। তিনি তার নামটি গ্রহণ করেননি। তিনি তো এর আগেও এমন একটি সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া পদ্মাসেতু অপারেশন ও মেইনটেইনেন্স কোম্পানি পিএলসি শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা, এর জন্য এক হাজার কোটি টাকার তহবিল গঠন করা হবে।

পাশাপাশি কার্যকরভাবে বাজেট বাস্তবায়নে মন্ত্রনালয়গুলো নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বাইডেনকে নির্বাচনে থাকতে বলছে পরিবার
Next post প্রাণনাশের হুমকি: প্রধানমন্ত্রীকে জানালেন ব্যারিস্টার সুমন
Close