Read Time:3 Minute, 6 Second

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মিয়ানমারের ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে “Women Empowerment in Bangladesh: Breaking Boundaries, Building Futures” শীর্ষক একটি সেমিনার আয়োজন করে। দিবসটি উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশে নারীর ক্ষমতায়নের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, রাষ্ট্রদূতের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন তার আলোচনায় লিঙ্গ-সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে এসডিজি-৫ এর বিভিন্ন লক্ষ্যমাত্রার আলোকে বাংলাদেশের উদ্যোগ ও অর্জন তুলে ধরেন। তিনি দিবসটির এবারের প্রতিপাদ্য “Invest in Women: Accelerate Progress” ব্যাখ্যা করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর অধিকার সংরক্ষণ ও নারীদের জন্য সুযোগ সৃষ্টিতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি নারীদের শিক্ষায় প্রবেশাধিকার, স্বাস্থ্যসেবা সহায়তা, ব্যবসা ও উদ্যোক্তা হিসেবে নারীদের ভূমিকা, সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা এবং রাজনীতিতে অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনসমূহ তুলে ধরেন।

তিনি বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন উদ্যোগ এখন একই আর্থ-সামাজিক অবকাঠামোর বিভিন্ন দেশের জন্য মডেল হিসেবে ব্যবহৃত হচ্ছে। এই প্রসঙ্গে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ২০২৩ সালের Gender Gap Report উল্লেখ করেন যেখানে লিঙ্গ সমতা বাস্তবায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে অবস্থান করছে।

সেমিনারে উত্তর-আমেরিকা, ইউরোপ ও দক্ষিণ এশীয় দেশসমূহের কূটনৈতিক মিশনসমূহের প্রধান এবং অন্যান্য কূটনীতিকগণ, UNICEF, UNHCR, UNFPA, UNOPS সহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, ইয়াঙ্গুনের প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়ের রেক্টর এবং প্রো-রেক্টররা, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, মিয়ানমারে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির নারী উদ্যোক্তারা এবং দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post দ্বিতীয়বার পাকিস্তানের প্রেসিডেন্ট হলেন আসিফ আলী জারদারি
Next post জাপার একাংশের চেয়ারম্যান রওশন এরশাদ, মহাসচিব কাজী মামুন
Close