Read Time:2 Minute, 57 Second

সুনীল গঙ্গোপাধ্যায় তার কবিতায় লিখেছেন, ‘৩৩ বছর কাটল, কেউ কথা রাখেনি’। অকালপ্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে একুশে পদকের জন্য মনোনীত করে তার ভক্তদের প্রায় ৩৩ বছরের অপেক্ষা ঘোঁচাল বাংলাদেশ।

মঙ্গলবার ২০২৪ সালের একুশে পদকের জন্য মনোনীত ২১ জনের নাম ঘোষণা করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আইরীন ফারজানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ভাষা আন্দোলন, শিল্পকলা, ভাষা ও সাহিত্যসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে তাদের একুশে পদকের জন্য মনোনীত করা হয়েছে। এর মধ্যে ছয়জনকে মরণোত্তর এ পদক দেওয়া হচ্ছে।

একুশে পদকের জন্য মনোনীতরা হলেন ভাষা আন্দোলনে মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)। শিল্পকলার সংগীতে জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ, বিদিত লাল দাস (মরণোত্তর), এন্ড্রু কিশোর (মরণোত্তর) ও শুভ্র দেব।

নৃত্যকলায় শিবলী মহম্মদ, অভিনয়ে ডলি জহুর ও এম এ আলমগীর, আবৃত্তিতে খান মো. মুস্তফা ওয়ালীদ (শিমুল মুস্তফা) ও রূপা চক্রবর্তী, চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ, মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিংয়ে কাওসার চৌধুরী, সমাজসেবায় মো. জিয়াউল হক ও আলহাজ রফিক আহামদ, ভাষা ও সাহিত্যে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন, মিনার মনসুর ও রুদ্র মুহাম্মদ শহিদুল্লাহ (মরণোত্তর) এবং শিক্ষায় অধ্যাপক জিনবোধি ভিক্ষু।

উল্লেখ্য, কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ ১৯৫৬ সালের ১৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন। মাত্র ৩৫ বছর বয়সে ১৯৯১ সালের ২১ জুন মৃত্যুবরণ করেন তিনি। তার বিখ্যাত কবিতা ‘বাতাসে লাশের গন্ধ’। চলচ্চিত্রের জনপ্রিয় গান ‘ভালো আছি ভালো থেকো’র গীতিকার ছিলেন রুদ্র। তিনি বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরীনকে বিয়ে করেছিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ‘প্রধানমন্ত্রীর কৌশলেই নিষেধাজ্ঞা দিতে পারেনি যুক্তরাষ্ট্র’
Next post অর্থমন্ত্রীকে গোলাম কিবরিয়ার প্রশ্ন, ‘কারা বিদেশে টাকা পাচার করলেন, নাম প্রকাশ করুক’
Close