Read Time:3 Minute, 5 Second

বাংলাদেশের ভূখণ্ড কখনোই কাউকে ব্যবহার করতে দেওয়া হবে না বলে প্রত্যয় ব্যক্ত করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে আলোচনায় এ কথা জানান তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, আমাদের ভূমিকে আমরা কখনও ব্যবহার করতে দেবো না। সেটা যদি আমাদের প্রতিবেশী বা অন্য কারও বিরুদ্ধে যায় অথবা অন্য কারও স্বার্থের ব্যাপারও থাকে, তারপরও দেবো না। এ ব্যাপারে আমরা ক্লিয়ার। আমরা সব ধরনের যুদ্ধের বিপক্ষে।

বাংলাদেশ এ অঞ্চলে ছায়াযুদ্ধ চায় না বলে গতকাল সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মিয়ানমারকে কেন্দ্র করে গত কয়েক মাসে প্রচুর ভূ-রাজনৈতিক সমীকরণ দেখা যাচ্ছে। তাহলে এ অঞ্চলে বাংলাদেশ কোনো ছায়াযুদ্ধের আশঙ্কা করছে কি না, জানতে চাওয়া হয় পররাষ্ট্র সচিবের কাছে।

জবাবে মাসুদ বিন মোমেন বলেন, উনি (মন্ত্রী) কোন প্রেক্ষাপটে বলেছেন, এটা আমার জানা নেই। অবশ্যই আমরা কোনো ধরনের যুদ্ধ চাই না। সেটা বাস্তব হোক আর ছায়াযুদ্ধ হোক, সেটার বিপক্ষে আমাদের অবস্থান। মিয়ানমার আমাদের প্রতিবেশী। ভারতও আমাদের প্রতিবেশী। এ দুই প্রতিবেশীর সঙ্গে আমাদের সীমান্ত আছে। সুতরাং আমাদের লক্ষ্য হচ্ছে—উন্নয়ন, আরও কীভাবে উন্নয়ন করা যায়, সে বিষয়টি দেখা। যেকোনো ধরনের দ্বন্দ্ব, ছায়াযুদ্ধ বা অন্য কিছু আমাদের যে অভীষ্ট লক্ষ্য আছে, সেটা থেকে বিচ্যুত করতে পারে। সেজন্য আমরা সব সময় চরম ধৈর্যের পরিচয় দিয়ে আসছি।

রোহিঙ্গাদের অনুপ্রবেশকে কেন্দ্র করে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বন্দ্বে না জড়ানোর প্রসঙ্গ টেনে মাসুদ বিন মোমেন বলেন, ২০১৭ সালে মিয়ানমার যখন রোহিঙ্গাদের পাঠাল, তখন নানা রকমের উস্কানি ছিল। কিন্তু, আমাদের সর্বোচ্চ নেতৃত্ব থেকে বলা হয়েছে, কোনো দ্বন্দ্বে না জড়াতে। কোনো কিছুতেই জড়াইনি। কারণ, আমরা কোনো দ্বন্দ্ব চাই না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র-চক্রান্ত আছে: প্রধানমন্ত্রী
Next post বিএনপির রাজনীতি করার অধিকার নেই: শেখ হাসিনা
Close