Read Time:4 Minute, 57 Second

মার্কিন ইতিহাসে লজ্জার মুখে পড়তে হলো সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে তার বিরুদ্ধে ঐতিহাসিক রায় দিয়েছেন কলোরাডোর সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প আগামী বছর কলোরাডো রাজ্য থেকে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার এক ঐতিহাসিক রায়ে এই নির্দেশ দিয়েছেন কলোরাডো সুপ্রিম কোর্ট।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কলোরাডো সুপ্রিম কোর্টের সাতজন বিচারকের একটি বেঞ্চ ৪-৩ ভোটে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দেন। এ সময় তারা মার্কিন সংবিধানের ‘বিদ্রোহ’ সংক্রান্ত ধারাগুলোর আশ্রয় নেন। ধারা অনুযায়ী, যারা বিদ্রোহ করবেন, তারা মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন না।

এই রায় ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা। তিনি রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনীর ধারা-৩ প্রয়োগ করে কাউকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হলো। তবে এই রায় কলোরাডোর বাইরের রাজ্যগুলোতে প্রযোজ্য নয়।

বিবিসি বলছে, আগামী এক মাস পর ট্রাম্পের বিরুদ্ধে এই রায় কার্যকর হবে। এই সময়টুকু দেওয়া হয়েছে মূলত ট্রাম্পকে এই রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ দেওয়ার জন্য। এর আগেও ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করার আরজি জানিয়ে বিভিন্ন রাজ্যের আদালতে আবেদন করা হয়েছিল, কিন্তু সেসব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

কলোরাডো সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, ক্যাপিটল হামলায় প্ররোচনা দেওয়ার ক্ষেত্রে ট্রাম্পের যে ভূমিকা ছিল, সেজন্য ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে থাকা তার বিরুদ্ধে রায় দেওয়া হয়েছে।যদিও ট্রাম্পের প্রচার টিমের তরফে বলা হয়েছে যে চূড়ান্ত অগণতান্ত্রিক সিদ্ধান্ত নিয়েছেন কলোরাডোর সুপ্রিম কোর্ট।

আদালতের রায়ে বলা হয়, ‘আমরা হালকাভাবে আলোচনা করে এই সিদ্ধান্তে পৌঁছাইনি। আমরা আমাদের সামনে উত্থাপিত প্রশ্নগুলোর মাত্রা ও ওজন সম্পর্কে সচেতন।’

রায়ে আরও বলা হয়, ‘আমরা একইভাবে আইন প্রয়োগের বিষয়ে আমাদের গৌরবপূর্ণ দায়িত্ব সম্পর্কে সচেতন। কোনো ধরনের ভয় বা অনুগ্রহ ছাড়াই আইন অনুসারে আমরা যেসব সিদ্ধান্ত নেই তার প্রতি জনসাধারণের প্রতিক্রিয়া দ্বারা প্রভাবিত আমরা প্রভাবিত নই।’

কলোরাডো সুপ্রিম কোর্টের এই রায়ের পর এক বিবৃতিতে ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার মুখপাত্র স্টিভেন শেউং এই রায়কে ‘সম্পূর্ণ ত্রুটিপূর্ণ’ বলে অভিহিত করেছেন এবং বিচারকদের সমালোচনা করেছেন। তিনি অভিযোগ করেন, যেসব বিচারক এই রায়ের সঙ্গে যুক্ত তারা সবাই ডেমোক্রেটিক গভর্নরদের আমলে নিযুক্ত।

ট্রাম্পের আইনজীবীরা দ্রুতই এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানান তার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার মুখপাত্র স্টিভেন শেউং।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বাংলাদেশে ‘আরব বসন্ত’র আশঙ্কায় রাশিয়া: যে মন্তব্য যুক্তরাষ্ট্রের
Next post এ নৌকা নূহ নবীর নৌকা: শেখ হাসিনা
Close