Read Time:2 Minute, 15 Second

মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে আইনি অনুমোদন পেয়েছে দেশটির আলেফ অ্যারোনটিকসের উড়ন্ত গাড়ি। ফলে এটি এখন উড়ার অপেক্ষায় আছে।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গাড়িটির নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের অ্যাভিয়েশন বিভাগের আইনি প্রতিষ্ঠান অ্যারো ল সেন্টারের বরাত দিয়ে এ ঘোষণা দিয়েছে।

খবরে বলা হয়েছে, কোম্পানিটির উড়ন্ত গাড়ি ওড়ার জন্য ইউএস ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কাছ থেকে বিশেষ সনদ পেয়েছে। যুক্তরাষ্ট্রে এটিই প্রথম কোনো উড়ন্ত গাড়ি, যেটি ওড়ার আইনি অনুমোদন পেল।

আলেফ অ্যারোনটিকস এক বিবৃতিতে বলেছে, গাড়িটির বৈদ্যুতিক উড্ডয়ন ও অবতরণের কৌশল নিয়ে এফএএ সক্রিয়ভাবে কাজ করছে। এফএএর কাছ থেকে পাওয়া বিশেষ সনদে উড়ন্ত গাড়ির ওড়ার স্থান ও উদ্দেশ্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার সান মাতেওর এই উড়ন্ত গাড়ি শতভাগ বৈদ্যুতিক। গাড়িটি এক বা দুজন যাত্রী বহন করতে পারবে। সড়কপথে যানজট ও যে কোনো দুর্ঘটনার কারণে চলাচল থেমে গেলেও গাড়িটি উড়তে পারবে। তাই এটির দাম রাখা হয়েছে প্রায় তিন লাখ মার্কিন ডলার।

এর আগে গত জানুয়ারিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল, ব্যক্তি ও করপোরেট পর্যায়ের গ্রাহকদের কাছ থেকে ইতোমধ্যে তারা ৪৪০টির বেশি গাড়ির আগাম অর্ডার পেয়েছে। প্রতিষ্ঠানটির প্রত্যাশা, ২০২৫ সালের শেষ নাগাদ গ্রাহকদের কাছে এই উড়ন্ত গাড়ি সরবরাহ করা সম্ভব হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post প্রেমের টানে মালয়েশিয়ার মেয়ে নোয়াখালীতে
Next post উত্তপ্ত ফ্রান্সে এক রাতে গ্রেপ্তার ১৩০০
Close