Read Time:3 Minute, 47 Second

ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার গ্রুপের অগ্রসরের খবরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিমানে করে মস্কো থেকে পালিয়েছেন বলে দ্য নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে।

ফ্লাইট রাডারের তথ্যমতে, রুশ প্রেসিডেন্ট পুতিনের একটি বিমান মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গে উড়ে যাওয়ার পর তা রাডার থেকে অদৃশ্য হয়ে যায়। এরপর থেকেই পুতিনের অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে। দাবি করা হচ্ছে- ভাগনার গ্রুপের অগ্রসরের খবরে পুতিন মস্কো থেকে পালিয়েছেন।

তবে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পুতিনের পালিয়ে যাওয়ার বিষয়টি অস্বীকার করে বলেছেন, ‘প্রেসিডেন্ট ক্রেমলিনে কাজ করছেন।’

এদিকে চেচেন নেতা রমজান কাদিরভ বলেছেন, তার বাহিনী ভাগনার গ্রুপকে দমন করতে রাশিয়ায় সাহায্য করছে আসছে। ভাগনার গ্রুপ রাশিয়ার দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তাতে পুতিনের সমগ্র কর্মজীবনের জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে এটি।

এর আগে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, রাশিয়ার দুইটি গুরুত্বপূর্ণ সেনা সদর দপ্তর রোস্তভ এবং ভরোনেজ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছেন ভাগনার গ্রুপ। এমনকি এখন তারা রাশিয়ার লিপেটস্কে ঢুকে পড়েছে। যা মস্কো থেকে ৬ ঘণ্টা দূরে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন মস্কোর সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দিয়েছেন।

রুশ সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দেওয়া এই নেতা আরও বলেছেন, তিনি ও তার ২৫ হাজার যোদ্ধা ‘মৃত্যুর জন্য প্রস্তুত’ আছে।

তিনি বলেন, ‘আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি এবং এর শেষ দেখে ছাড়ব। আমাদের এ চলার পথে যা কিছু বাধা হয়ে দাঁড়াবে, তার সবকিছুকে ধ্বংস করে দেব।’

এদিকে ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দেওয়ার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রথমবারের মতো ভাষণ দিয়েছেন। শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন সব বাহিনীকে সংহতি বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, যা কিছু ঘটছে, তা ‘বিশ্বাসঘাতকতা’। এটি ‘দেশের জনগণের পিঠে ছুরি চালানোর শামিল’।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, সংকট মোকাবিলায় সব ধরনের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। রাশিয়ার সুরক্ষা দেওয়ারও অঙ্গীকার করেন তিনি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ওয়াগনারের বিদ্রোহ কিভাবে ঠেকাবে মস্কো?
Next post অবৈধভাবে সার্বিয়ায় প্রবেশকালে ১০ বাংলাদেশি আটক
Close