Read Time:3 Minute, 23 Second

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডে ক্ষতির মুখে পড়া ব্যবসায়ীদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে সরকার। মানবাধিকার কমিশনসহ বিভিন্ন পর্যায়ের সংগঠন থেকেও ক্ষতিগ্রস্তদের সহায়তা করার আহ্বান জানানো হয়েছে। দুর্ঘটনায় হতাহতদের তাৎক্ষণিক সহযোগিতা হিসেবে ১৫ হাজার টাকা করে দিতে ঢাকা জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

মঙ্গলবার বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডস্থল পরির্দশন শেষে দুর্যোগ প্রতিমন্ত্রী জানান, ঘটনা তদন্ত করে ক্ষয়ক্ষতি নির্ধারণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন। অগ্নিকাণ্ডে বঙ্গবাজারসহ আশপাশের ছয়টি মার্কেটের পাঁচ হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন।

নগর ভবনে সংবাদ সম্মেলনও করেন প্রতিমন্ত্রী। এ সময় ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস উপস্থিত ছিলেন। ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, এখন পর্যন্ত এ ঘটনাকে আমরা দুর্ঘটনা হিসেবেই বর্ণনা করব। তদন্ত প্রতিবেদন না পাওয়া পর্যন্ত সুনির্দিষ্ট কোনো মতামত দেওয়া ঠিক হবে না।

তিনি বলেন, অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। ফায়ার সার্ভিসের টিম কাজ করছে। তদন্তের পর আমরা আসল কারণ জানতে পারব। অগ্নিনির্বাপণ, উদ্ধার কার্যক্রমসহ সার্বিক বিষয় প্রধানমন্ত্রী নিজেই সমন্বয় করেছেন। সারাক্ষণ আমাদের সঙ্গে যোগাযোগ রেখেছেন।

অন্যদিকে দুর্ঘটনাস্থল পরিদর্শনকালে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, বঙ্গবাজারে আগুনে দুই থেকে তিন হাজার দোকান পুড়ে গেছে। ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন। ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেওয়ার আহ্বান জানান তিনি। গতকাল এসব কথা বলেন তিনি। এ সময় কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজাসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান বলেন, আমরা প্রায়ই দেখি দুর্ঘটনার তদন্ত হয়, কিন্তু পদক্ষেপ নেওয়া হয় না। আমরা মনে করি, সুষ্ঠু তদন্ত ও যাঁদের গাফিলতির কারণে অগ্নিকাণ্ড ঘটেছে, তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। তাহলে এমন দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধ করা যাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post আদালতকক্ষে ট্রাম্প, দোষ অস্বীকার
Next post এবার ট্রাম্পকে ক্ষতিপূরণ দেবেন সেই পর্ন তারকা
Close