Read Time:2 Minute, 47 Second

কুয়েতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে শীতের পিঠা ও বসন্ত উৎসব উদযাপন করা হয়েছে। বাংলাদেশ দূতাবাস কুয়েতের পৃষ্ঠপোষকতায় স্থানীয় সময় শুক্রবার বিকেল ৩টায় রিগাই পার্কে এই উৎসব অনুষ্ঠিত হয়।

পিঠা উৎসবে কুয়েতের বিভিন্ন এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিবারের নারীরা বাহারি নকশার মুখরোচক নানা পিঠা নিয়ে হাজির হন। এর মধ্যে ছিল ভাপা পিঠা, নারিকেল দুধ পুলি, গোলাপ ফুল পিঠা, পাটি সাপটা, চিতই পিঠা, মালপোয়া পিঠা, ফুলঝুরি পিঠা, সেমাই পিঠা, সন্দেশ ইত্যাদি।

উৎসবে প্রায় ৬০ জন গৃহিণী প্রায় ৫০ রকমের বাহারি পিঠা প্রদর্শন করেন। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন জেলার ঐতিহ্যবাহী হরেক রকমের বিরিয়ানি, কোরমা, মাংসের রেসেপি তৈরি ও প্রদর্শন করা হয়।

কুয়েতে অবস্থানরত বিভিন্ন দেশের মিশন ও দূতাবাসের রাষ্ট্রদূত, কুয়েতে বিভিন্ন পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তারা পিঠা স্টল ঘুরে দেখেন এবং বিভিন্ন খাবারের স্বাদ নেন। বাংলাদেশি বাহারি খাবারের স্বাদের প্রশংসাও করেন অতিথিরা।

বাঙালির এ মিলন মেলা পরিণত হয় মরুর বুকে একখণ্ড বাংলাদেশে। খাওয়া-দাওয়া, গল্প, আড্ডায় মেতে ওঠে ছোট-বড় সকলেই।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান বাহারি পিঠায় মুগ্ধ হয়ে বলেন, এ যেন মরুর বুকে একখণ্ড বাংলাদেশ। বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। আর তাই পিঠা বাঙালির জীবন ও লোকজ খাদ্য সংস্কৃতির এক অপরিহার্য অংশ। বিদেশিদের কাছে আমাদের দেশের ভালো দিক, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরতে হবে।

তিনি আরও বলেন, সকলের সম্মিলিত চেষ্টায় প্রবাসের মাটিতে এই ধরনের অনুষ্ঠানের ফলে দেশের সুনাম ও পরিচিতি বৃদ্ধি পাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ভেঙে পড়েছে সূর্যের বিশাল অংশ, হতবাক বিজ্ঞানীরা
Next post স্বর্ণ জিতে ইসিহাস গড়লেন বাংলাদেশের ইমরানুর
Close