দ্বিতীয় দফায় সিনেটে অভিশংসন থেকে বেঁচে যাওয়ার পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমেরিকাকে আবারও মহান করার রাজনৈতিক আন্দোলন’ কেবল শুরু হলো। শনিবার তিনি এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন।

খালাস হওয়ার পরপরই দেওয়া বিবৃতিতে ট্রাম্প এই বিচারকে, ‘আমাদের জাতির ইতিহাসে সবচেয়ে বড় উইচ হান্টের আর একটি পর্যায়’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেছেন, ‘আমেরিকাকে আবারও মহান করার আমাদের ঐতিহাসিক, দেশপ্রেমিক ও চমৎকার আন্দোলন কেবল শুরু হলো। আগামী মাসগুলোতে আমি আপনাদের সঙ্গে অনেক কিছু ভাগাভাগি করব এবং আমেরিকার মাহাত্ম্য অর্জনে একসাথে আমাদের অবিশ্বাস্য যাত্রা চালিয়ে যাওয়ার প্রত্যাশায় রয়েছি আমি।’

জানুয়ারিতে ক্যাপিটল ভবনে ন্যাক্কারজনক হামলার ঘটনায় প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও সিনেটের বিচারে রেহাই পান ট্রাম্প। তাকে দোষী সাব্যস্ত করতে সিনেটের দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু শনিবার ভোটাভুটিতে ৫৭ জন সিনেটর ট্রাম্প ‘দোষী’ বলে মত দিলেও বিপক্ষে ৪৩ ভোট পড়ে।

এর আগে, ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০১৯ সালে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। তবে সেবারও সিনেটে ভোটাভুটিতে পার পেয়ে যান তিনি।