Read Time:2 Minute, 41 Second

অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা এখনো পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের মেডিসিন এজেন্সি। সংস্থাটি বলছে, ২৮ ডিসেম্বরের ভেতর এটি অনুমোদন পেতে পারে।

তবে দ্য গার্ডিয়ান নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ডিসেম্বরে ভ্যাকসিনটির অনুমোদন পাওয়ার বিষয়ে নিশ্চয়তা মিলছে না। জানুয়ারি লেগে যেতে পারে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ২ ডিসেম্বর ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। ৮ ডিসেম্বর দেশটিতে এই টিকার প্রয়োগ শুরু হয়। পরে যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদন দিয়ে তার প্রয়োগ শুরু করেছে।

কিন্তু যে অক্সফোর্ডের টিকা নিয়ে অনেক আশা ছিল, তার কোনো খবর নেই।

সম্প্রতি যুক্তরাজ্য ও রাশিয়ার বিজ্ঞানীরা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং স্পুটনিক-ভি টিকার সম্মিলিত পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছে।

বিবিসি জানিয়েছে, এভাবে মানবদেহে কভিড-১৯ এর বিরুদ্ধে অধিকতর অ্যান্টিবডি তৈরি হয় কি না, সেটি দেখতে চান দুই দেশের গবেষকেরা।

রাশিয়ায় ওই পরীক্ষা চালানো হবে এবং ১৮ বছরের বেশি বয়সের ব্যক্তিরা ‘ট্রায়ালে’ অংশ নেবেন। তবে ঠিক কত মানুষের ওপর এই পরীক্ষা চালানো হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দুইটি একই ধরনের টিকার সংমিশ্রণে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতায় অধিকতর উন্নতি হতে পারে।

অক্সফোর্ড তাদের টিকার ‍অন্তর্বর্তীকালীন পরীক্ষার ফল প্রকাশ করে জানিয়েছে, তাদের টিকা মানুষের জন্য নিরাপদ এবং করোনাভাইরাসের বিরুদ্ধে মানবদেহে অ্যান্টিবডি তৈরি করতে গড়ে ৭০ শতাংশ কার্যকর।

তবে গবেষকেরা এখনো বয়স্কদের ওপর অক্সফোর্ডের টিকার কার্যকারিতার তথ্য সংগ্রহ করছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post লেবানন থেকে চার্টার্ড বিমানে ফিরবে ১২ হাজার বাংলাদেশি
Next post করোনা ভ্যাকসিনে অগ্রাধিকার পাবে অভিবাসী কর্মীরা: প্রবাসী কল্যাণ মন্ত্রী
Close