Read Time:3 Minute, 54 Second

প্রতিবছর বৈধভাবে কর্মসংস্থানের জন্য বিভিন্ন দেশে যায় দেশের লাখ লাখ মানুষ। যদিও গত কয়েক বছরে শ্রমবাজার অনেকটা সংকুচিত হয়েছে। আর করোনাভাইরাসের কারণে এখনও কিছুটা এই বাজার মন্দা চলছে।
সরকারি তথ্য অনুযায়ী, বিশ্বের ১৭২টি দেশে কাজ নিয়ে যান বাংলাদেশিরা। প্রতিবছর সরকারিভাবে আট থেকে ১০ লাখ শ্রমিক বিদেশে যান। অন্যান্য ভিসা মিলিয়ে ২০ লাখের বেশি কর্মী বিদেশে যান।

বাংলাদেশ সরকারের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর পরিচালক আতিকুর রহমান জানান, এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। এরপর রয়েছে ওমান, কাতার, বাহরাইনের মতো দেশগুলো। জর্ডান, সিঙ্গাপুর, রোমানিয়া, ইত্যাদি দেশেও অল্প কিছু করে কর্মী যাচ্ছেন।কুয়েত, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও মালদ্বীপ ছিল এক সময় বাংলাদেশের জন্য বড় শ্রমবাজার। বৈধভাবে পোল্যান্ড, রোমানিয়া, বলিভিয়ায় বাংলাদেশি শ্রমিকরা যাচ্ছেন।
আতিকুর রহমান বলেন, নতুন দেশগুলোয় যাওয়া কর্মীরা ক্যাটারিং, নার্স, কেয়ারগিভার ইত্যাদি ভিসায় যাচ্ছেন। তবে ওমান, সৌদি আরবের মতো দেশে যাওয়া বেশিরভাগ শ্রমিক যাচ্ছেন অদক্ষ শ্রমিক হিসাবে।
বাংলাদেশ থেকে যেসব দেশে বেশি কর্মী যায়
মূলত যে সব দেশে কাজের সুযোগ বেশি সেই দেশগুলোতে বেশি যান বাংলাদেশিরা। সেই হিসেবে সৌদি আরব বেশি কর্মী যান কাজের জন্য। ২০২০ সালের সেখানে গেছেন ১ লাখ ৩৩ হাজার ৯৯৭ জন কর্মী। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৩ লাখ ৯৯ হাজার।
২০২০ সালে করোনা সংক্রমণের আগে ওমানে গেছেন ১৭ হাজার ৩৯৮ জন কর্মী। আগের বছর এই সংখ্যা ছিল ৭২ হাজার ৬৫৪ জন।
সিঙ্গাপুরের দেশ থেকে কম কর্মী যান না। ২০২০ সালে দেশটিতে মোট ৯ হাজার ৪১৮ জন কর্মী গেছেন। ২০১৯ সালে গিয়েছিল ৪৯ হাজার ৮২৯ জন কর্মী।
২০২০ সালে বাংলাদেশ থেকে ৩ হাজার ৫০৩ জন কাতার গিয়েছেন। ২০১১ সালে সংখ্যা ছিল ৫০ হাজার ২৯২ জন।
বেশি যাওয়া কর্মীদের তালিকায় জর্ডান রয়েছে পঞ্চম নম্বরে। চলতি বছরের মার্চ মাস পর্যন্ত বাংলাদেশ থেকে জর্ডান গিয়েছেন ৩ হাজার ৬৮ কর্মী। ২০১৯ সালে যান ২০ হাজার ৩৪৭ জন কর্মী।
গত কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে মরিশাসে কর্মীদের যাওয়া শুরু হয়েছে। চলতি বছর দেশটিতে গিয়েছেন ২ হাজার শ্রমিক। আগের বছর গিয়েছেন সাড়ে সাত হাজার শ্রমিক।
একসময় বাংলাদেশ থেকে অসংখ্য শ্রমিক কুয়েতে কাজ করতে গেলেও এখন সংখ্যা কমেছে । ২০২০ সালের প্রথম তিন মাসে দেশটিতে বাংলাদেশ থেকে গেছেন ১৭৪৩ জন। আগের বছর গিয়েছিল ১৭ হাজার ৩৯৮ জন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post প্রবল তুষার ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের জনজীবন
Next post ভারতে রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবি
Close