Read Time:2 Minute, 41 Second

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সুফল পেয়েছে আফ্রিকার রাষ্ট্র সুদান। দীর্ঘ ২৭ বছর ধরে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ হিসেবে যুক্তরাষ্ট্রের কালো তালিকায় থাকার পর সোমবার আনুষ্ঠানিকভাবে তাদের নাম ওই তালিকা থেকে বাদ দিয়েছে ট্রাম্প প্রশাসন।

সোমবার সুদানের ব্যাপারে নেওয়া ওই সিদ্ধান্তের কথা জানিয়েছে খার্তুমে যুক্তরাষ্ট্র দূতাবাস। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পোস্টে বলা হয়, সোমবার থেকে সুদানের নাম আর কালো তালিকায় রইল না। দীর্ঘ ৪৫ দিন ধরে কংগ্রেশনাল পর্যালোচনার পরে দেশটির বিষয়ে আগের মূল্যায়ন পরিবর্তন করা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সুদানের বিষয়ে নতুন সিদ্ধান্তের প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন। শিগগিরই এই সিদ্ধান্ত ফেডারেল রেজিস্টারে প্রকাশ করা হবে।

কালো তালিকা থেকে সুদানের নাম প্রত্যাহার সুদানের বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের অগ্রাধিকারভিত্তিক এজেন্ডা ছিল। সুদানে গত বছর দীর্ঘদিনের শাসক ওমর আল বশিরের পতনের পর বর্তমান অন্তবর্তীকালীন সরকার দায়িত্ব পালন করছে। ১৯৯৩ সালে আল বশির সরকারের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগ তুলে ওই তালিকা প্রণয়ণ করা হয়। এর ফলে সুদান ত্রাণ এবং আন্তর্জাতিক বড় দাতাসংস্থাগুলোর কাছ থেকে আর্থিক সহায়তা প্রাপ্তি থেকে এতদিন ধরে বঞ্চিত হচ্ছিল।

সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পরেই সুদানের নাম কালো তালিকা থেকে বাদ দিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এই তালিকায় এখনো তিনটি রাষ্ট্রের নাম রয়েছে। এগুলো হলো ইরান, উত্তর কোরিয়া ও সিরিয়া।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের প্রকাশনা উৎসব ও কৃতিশিল্পী সম্মাননা অনুষ্ঠান
Next post শওকত মাহমুদকে শোকজ করেছে বিএনপি
Close