যুক্তরাষ্ট্রের একটি নার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টের সঙ্গে ভার্চুয়াল আলাপের সময় দেশটির পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনকে কাঁদতে দেখা গেছে।

উইলমিংটন থিয়েটার থেকে ম্যারি টারনার করোনার সময়ে নিজের এবং সহকর্মীদের অবস্থা বর্ণনার পাশাপাশি, মৃত্যুপথযাত্রী রোগীদের অসহায়ত্বের কথা তুলে ধরেন।

‘মৃত্যু শয্যায় থাকা মানুষেরা পরিবারকে দেখতে না পেয়ে কেঁদেছে। আমি তাদের হাত ধরে রেখেছি। সেভাবেই বিদায় দিয়েছি,’ বাইডেনের সঙ্গে আলাপ করে ম্যারি বলেন, ‘এভাবেই অনেক মানুষ আইসিইউতে মারা গেছেন। আমি ভেন্টিলেটরে থাকা সহকর্মীদের যত্ন নিয়েছি, যারা করোনার সঙ্গে লড়েছে। এভাবে আমরা অসুস্থ হয়েছি, কারণ হাসপাতাল কিংবা সরকার নিরাপত্তা দেয়নি।’

ওই নার্স সিএনএনকে পরে বলেন, ‘আজ বুকটা খুব হালকা লাগছে। এতদিন বাদে কেউ আমাদের কথা শুনলো।’

মার্কিন নির্বাচনের রাজ্য পর্যায়ের ফল সরকারিভাবে এখনো ঘোষিত হয়নি, বেশ কয়েকটি জায়গায় ভোট গণনা চলছে। এই রাজ্যগুলোর ফল নির্ধারিত হওয়ার পর ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজের বৈঠকে নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষিত হবে।

তারপর ২০ জানুয়ারি পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের অভিষেক হওয়ার কথা।

প্রাথমিক ফলাফলে ডোনাল্ড ট্রাম্প পিছিয়ে থাকলেও পরাজয় স্বীকার করছেন না। আইনি ফাঁকফোকর খুঁজে ক্ষমতায় থেকে যাওয়ার পাঁয়তারা করছেন। কিন্তু তার প্রশাসনের অনেক কর্মকর্তা নীরবে বাইডেনের ট্রানজিশন টিমে যোগ দিচ্ছেন বলে খবর চাউর হয়েছে।