রাশিয়ার করোনাভাইরাস বিরোধী টিকা স্পুটনিক ভি ভারতে উৎপন্ন হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পাশাপাশি চীনেরও এর উৎপাদন করা হবে বলে জানিয়েছেন পুতিন।

ভার্চুয়াল এক সম্মেলনে এ কথা জানান মস্কোর প্রেসিডেন্ট। এতে পুতিন ছাড়াও যোগ দিয়েছেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, ব্রিকসভুক্ত দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকায় টিকা গবেষণা কেন্দ্র বিস্তারের প্রস্তাব দিয়েছেন পুতিন।

হিন্দুস্তান টাইমস বলছে, রাশিয়ার দাবি করছে, তাদের এই টিকা করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর। যেখানে ফাইজার ও বায়োনটেকের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর।

রুশ প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা বিশ্বাস করি দুই বছর আগে আমাদের বন্ধু দক্ষিণ আফ্রিকার উদ্যোগের ভিত্তিতে যাতে সম্মত হয়েছিলাম সেই ব্রিকস টিকার গবেষণা ও উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠার গতি বাড়ানো গুরুত্বপূর্ণ।’

ভারত ও চীনে রুশ টিকা উৎপাদনের বিষয়ে প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড ব্রাজিল ও ভারতীয় অংশীদারদের সঙ্গে স্পুৎনিক ভি টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য চুক্তিতে পৌঁছেছে। এটি চীন ও ভারতের ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কেবল দুই দেশের প্রয়োজন অনুযায়ীই নয়, বরং তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্যও টিকা উৎপাদনের চুক্তিতে পৌঁছেছে।’