২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন জমে উঠেছে। জো বাইডেন এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এখনো নিশ্চিত হওয়া যায়নি কে হবেন পরবর্তী প্রেসিডেন্ট। এ নিয়ে চলছে নানান জল্পনা-কল্পনা ও সমীকরণ। সেসব সমীকরণ কতটুকু মিলবে তা জানতে হলে অপেক্ষা করতে হবে আরও কিছু সময়। তবে, এখন জেনে নিন আমেরিকার প্রেসিডেন্টদের নিয়ে নির্মিত হলিউডের সেরা পাঁচ সিনেমার কথা।

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সমস্যা এবং এগুলো তারা কীভাবে মোকাবিলা করেছেন তার ওপর ভিত্তি করেই এই পাঁচটি সিনেমা নির্মিত হয়েছে।

লিংকন

এটি সম্ভবত আমেরিকার প্রেসিডেন্টদের নিয়ে নির্মিত সেরা সিনেমা। প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের জীবনের গল্প নিয়ে এই সিনেমাটি নির্মাণ করেন মার্কিন চলচ্চিত্র পরিচালক স্টিভেন স্পিলবার্গ। এতে লিংকনের চরিত্রে অভিনয় করেন ড্যানিয়েল ডে-লুইস। এই সিনেমাতে ডে-লুইস খুবই সাবলীল এবং চমৎকারভাবে লিংকনের চরিত্রে অভিনয় করেছেন। এখানে একজন মানবিক লিংকনকেও ফুটিয়ে তোলা হয়েছে। সিনেমার গল্পে দেখা যায় প্রেসিডেন্ট লিংকন খুবই সাধারণ একজন মানুষ ছিলেন। আর একজন মানুষ হিসেবে তিনি সঠিক কাজগুলো করার চেষ্টা করেছেন।

নিক্সন

বিশ শতকের সবচেয়ে বিতর্কিত মার্কিন প্রেসিডেন্টের মধ্যে অন্যতম ছিলেন রিচার্ড নিক্সন। তার ক্যারিয়ার নানা কেলেঙ্কারিতে ভরা ছিলো। এই সিনেমায় নিক্সনের নাম ভূমিকায় অভিনয় করেছেন অ্যান্টনি হপকিন্স। আর এটি নির্মাণ করেন অলিভার স্টোন। এতে প্রেসিডেন্ট নিক্সনকে আরও জটিল হিসেবে উপস্থাপন করা হয়েছে। বলতে গেলে তার চরিত্রের সম্পূর্ণ বিপরীত।

ডাব্লিউ

অলিভার স্টোন পরিচালিত আরেকটি সিনেমা ডাব্লিউ। মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের জীবন এবং রাজনৈতিক কর্ম নিয়ে এ সিনেমাটি নির্মাণ করেন তিনি। প্রেসিডেন্ট বুশ ছোট্ট অজুহাত দেখিয়ে ইরাক ও আমেরিকাকে বিধ্বংসী যুদ্ধের দিকে নিয়ে যান (ইরাক বলেছিল তারা গণবিধ্বংসী অস্ত্রের অধিকারী, তবে তা কখনো পাওয়া যায়নি)। সিনেমাটিতে প্রেসিডেন্টে বুশকে মানবিক হিসেবে ফুটিয়ে তোলা হয়েছে। তবে, এ সিনেমায় তার কর্মের জন্য কোনো অযুহাত দেখানো না হলেও তার ক্রিয়াকলাপকে প্রাসঙ্গিক করে তোলা হয়েছে।

দ্য বাটলার

আপনি যদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিয়ে সিনেমা দেখতে চান তাহলে এই মুভিটা বেছে নিতে পারেন। এই একটি সিনেমার মধ্যে আপনি অনেক কিছু পাবেন। দ্য বাটলার সিনেমাটি নির্মাণ করেন লি ড্যানিয়েলস। এতে সিসিল গেইনসের নামের চরিত্রে অভিনয় করেছেন ফরেস্ট হুইটেকার। যিনি কয়েক দশক ধরে হোয়াইট হাউসে কাজ করেছেন এবং তিনি আইজেনহাওয়ার থেকে শুরু করে ওবামাসহ আট প্রেসিডেন্টের ক্ষমতায় আসা-যাওয়াকে খুব কাছ থেকে দেখেছেন। এই কাহিনী নিয়েই দ্য বাটলার সিনেমাটি নির্মিত হয়েছে।

এলবিজে

যুক্তরাষ্ট্রের ৩৫ তম প্রেসিডেন্ট লিন্ডন বি, জনসনের ওপর নির্মিত সিনেমা এলবিজে। যিনি জন এফ কেনেডিকে হত্যার পরে দায়িত্ব গ্রহণ করেন। এই সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন উডি হ্যারেলসন। প্রেসিডেন্টের চরিত্রে সফলভাবে অভিনয় করেছেন উডি হ্যারেলসন।