ধর্ম, রাজনীতি ও সংস্কৃতি নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করা ফ্রান্সের চার্লি এবদোর মতো কোন পত্রিকা চালানোর সুযোগ রাশিয়াতে কখনোই সম্ভব হতো না বলে মন্তব্য করেছে রুশ সরকার।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ, ফ্রান্সে দুই সপ্তাহের মাথায় দ্বিতীয় সন্ত্রাসী হামলা প্রসঙ্গে এই মন্তব্য করেন। বৃহস্পতিবার ফ্রান্সের নিস শহরের একটি গির্জায় হামলায় তিনজন নিহতের ঘটনাকে ভয়ংকর ট্র্যাজেডি বলে উল্লেখ করেন তিনি। এর আগে ১৬ অক্টোবর, মহানবী হজরত মোহাম্মদ (সা.) কে নিয়ে চার্লি এবদোতে প্রকাশিত কার্টুন ক্লাসরুমে দেখানোর পর, এক ফরাসি শিক্ষককে শিরশ্ছেদ করে হত্যা করে এক চেচেন শরণার্থী।

এদিকে, এ ঘটনার পর ফরাসি প্রেসিডেন্ট ইসলামবিদ্বেষী মন্তব্য করায় দেশে দেশে ফরাসি দূতাবাসের সামনে বিক্ষোভ হচ্ছে। মস্কোতেও ফরাসি দূতাবাসের সামনে শুক্রবার অবস্থান নেয় হাজারো বিক্ষোভকারী। মহানবীকে অবমাননার প্রতিবাদে আল্লাহু আকবর ধ্বনিতে মুখর হয়ে ওঠে তারা।

এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে পেশকভ মন্তব্য করেন, রাশিয়াতে চার্লি এবদোর মতো পত্রিকা প্রকাশ অসম্ভব।

তিনি বলেন, এখানে সব ধর্মবিশ্বাসের মানুষই পূর্ণ সম্মান পেয়ে থাকেন। এ কারণেই এ ধরনের পত্রিকা প্রকাশের সুযোগ নেই। আমাদের আইনও তা অনুমোদন করে না।

রাশিয়ায় প্রায় ২ কোটি মুসলমানের বসবাস বলেও উল্লেখ করেন ক্রেমলিন মুখপাত্র।