করোনা মোকাবেলায় হযবরল পরিস্থিতি ও করোনার মধ্যে নির্বাচনী প্রচারণা নিয়ে দেশে সমালোচনার মুখে পড়লেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার করোনা মোকাবেলায় নেয়া পদক্ষেপের প্রশংসা করেছেন বলে দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প।

রোববার নেভাডার র‌্যালিতে তিনি বলেন, করোনাভাইরাস আক্রান্তদের পরীক্ষার ক্ষেত্রে তার নেয়া পদক্ষেপের বিষয়ে ‘কী অসাধারণ কাজ আপনি করেছেন’ বলে বাহবা দেন মোদি। খবর ইন্ডিয়া টিভির।

ট্রাম্প আরও বলেন, ‘যা হোক আমরা ভারতের চেয়েও বেশি মানুষের করোনা পরীক্ষা করেছি। অনেকগুলো বড় বড় দেশ মিলে যা পরীক্ষা করেছে, আমরা তার চেয়ে বেশি করেছি। আমরা চার কোটি ৪০ লাখ মানুষের পরীক্ষা ভারতের চেয়ে এগিয়ে আছি। ভারত আছে দ্বিতীয় অবস্থানে।’

দু’জনেই নিজ নিজ দেশে বিতর্কিত। দু’জনের বিরুদ্ধেই উগ্র জাতীয়তাবাদী, দক্ষিণপন্থী, সংকীর্ণ রাজনীতি ও সংখ্যালঘুদের প্রতি বৈষম্যমূলক নীতির অভিযোগ আনা হয়।

মোদি কাশ্মীর-নীতি, পাকিস্তান, নাগরিক তালিকা ও বেহাল অর্থনীতির কারণে কিছুটা কোণঠাসা হয়ে পড়েছেন।

অন্যদিকে ট্রাম্প তার প্রায় সব সিদ্ধান্ত ও নীতির কারণেই বিতর্কিত। আগামী নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে আবার হোয়াইট হাউসে ফিরতে তিনি মরিয়া হয়ে লড়াই করছেন।

নেভাডার র‌্যালি শেষ করেই ক্যালিফোর্নিয়ার উদ্দেশে যাত্রা করেছেন ট্রাম্প। সেখানে দাবানলে রেকর্ড ক্ষয়ক্ষতির বিষয়ে বিফ্রিং দেবেন তিনি। নেভাডার উদ্দেশে উড়ে গেছেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী বাইডেনের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসও।

দাবানলে ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে রাজনৈতিক অসন্তোষ তৈরি হওয়ায় নির্বাচনের আগে ক্যালিফোর্নিয়ায় ছুটে যাচ্ছেন শীর্ষ রাজনীতিকরা।