Read Time:4 Minute, 20 Second

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির প্রধান বিরোধীদল ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিসেবে জো বাইডেনকে মনোনয়ন দেওয়া হয়েছে। দলটির চার দিনব্যাপী জাতীয় সম্মেলনের দ্বিতীয় রাতে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়। অনলাইন নির্ভর এই সম্মেলনে সারা দেশ থেকে দলের প্রতিনিধিরা ভোট দিয়ে বাইডেনের প্রার্থীতা নিশ্চিত করেন।

জো বাইডেন নির্বাচিত হলে মহামারী-বিক্ষত যুক্তরাষ্ট্রকে মেরামত করতে পারবেন এবং দেশে বিরাজমান বিশৃঙ্খলার ইতি ঘটাতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডেমোক্র্যাট প্রতিনিধিরা। ‘লিডারশিপ ম্যাটার্স’ এই প্রতিপাদ্য নিয়ে আয়োজিত মঙ্গলবার রাতের অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জিমি কার্টারসহ ডেমোক্র্যাটিক পার্টির তারকাদের পাশাপাশি বেশ কয়েকজন সুপরিচিত রিপাবলিকান নেতাও যোগ দিয়েছিলেন। তারা সবাই বাইডেন মার্কিন নাগরিকদের জনজীবনে স্বাভাবিকতা ফিরিয়ে আনবেন বলে আশা প্রকাশ করেছেন।

সবশেষের জনমত জরিপে ট্রম্পের থেকে সামান্য পিছিয়ে আছেন বাইডেন। এর আগে দুইবার ১৯৯৮ ও ২০০৮ সালে ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়নপ্রত্যাশী ছিলেন বাইডেন। অবশেষে তৃতীয়বার এসে সফলতার দেখা পেলেন।

ডেমোক্র্যাট কনভেনশনের দ্বিতীয় রাতে তার পক্ষে ভোট চান জর্জ ডব্লিউ বুশের সময়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা কলিন পাওয়েলও। প্রভাবশালী এ রিপাবলিকান জুনে ট্রাম্পকে ‘মিথ্যাবাদী’ অ্যাখ্যা দিয়ে বাইডেনের প্রতি সমর্থন ব্যক্ত করেছিলেন। সাউথ ব্রঙ্কসে বেড়ে ওঠার সময় এবং সেনাবাহিনীতে কাজ করার সময় আমি যেসব মূল্যবোধ শিখেছিলাম বাইডেনেরও তা আছে। হোয়াইট হাউসে ওই মূল্যবোধগুলো পুনঃপ্রতিষ্ঠিত করা প্রয়োজন,” বলেছেন তিনি।

পাওয়েলের আগে ওহাইওর সাবেক গভর্নর জন ক্যাসিচসহ বেশ কয়েকজন রিপাবলিকানই বাইডেনের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন। প্রয়াত রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের স্ত্রী সিন্ডি ম্যাককেইনও তার স্বামীর সঙ্গে বাইডেনের বন্ধুত্বের বিষয়টি উল্লেখ করেছেন। তাকে অবশ্য আনুষ্ঠানিকভাবে বাইডেনকে সমর্থন দিতে দেখা যায়নি।

জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন স্বামীর পক্ষে ভোট চেয়ে বলেন, “যে বোঝা আমরা বহন করছি, তা ভারী। আমাদের একজনকে দরকার যার কাঁধ চওড়া।”

ডেমোক্র্যাট সম্মেলনের পরের দুই রাতে বাইডেনের রানিং মেট কমলা হ্যারিস, ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দলীয় প্রার্থীর সমর্থনে বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। সমাপনী রাতে বাইডেনেরও বক্তৃতা দেওয়ার কথা রয়েছে।

আগামী সপ্তাহে অনলাইনে অনুষ্ঠিত হবে রিপাবলিকানদের কনভেনশনটি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post বাংলাদেশিরা যে পাঁচ কারণে অভিবাসী হন: আইওএম
Next post মালয়েশিয়া থেকে রাতে দেশে ফিরছেন ‘প্রতিবাদী’ রায়হান
Close