Read Time:4 Minute, 17 Second

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যায় সাজাপ্রাপ্ত পলাতক পাঁচ খুনির মধ্যে নূর চৌধুরী কানাডায় কীভাবে আছেন তার কাগজপত্র বাংলাদেশকে দিতে সম্মতি দিয়েছে দেশটির আদালত। আর যুক্তরাষ্ট্রের থাকা খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনতে অগ্রগতির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে সরকার।

পঁচাত্তরের বিভীষিকাময় ১৫ আগস্টের ৪৫তম শাহাদৎ বার্ষিকীর আগে বৃহস্পতিবার (১৩ আগস্ট) এক ভিডিও বার্তায় সরকারের কাছে থাকা সবশেষ তথ্য জানান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী জানিয়েছেন, বাকি তিন খুনি কর্নেল শরীফুল হক ডালিম, কর্নেল রশীদ এবং মোসলেউদ্দিন রিসালদারের অবস্থান না জানলেও সরকার অনুসন্ধান চালিয়ে যাচ্ছে।

১৫ আগস্টের আগে আইনমন্ত্রীর কাছে সর্বশেষ জানতে চেয়েছিলেন সাংবাদিকেরা।

সন্ধ্যায় ভিডিও বার্তায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমাদের সাংবাদিক ভাইয়ের জিজ্ঞাসা করেছেন, বঙ্গবন্ধুর যে খুনিদের রায় এখনও কার্যকর করা যায়নি এবং যারা পলাতক আছেন তাদের ব্যাপারে আমরা কী কী পদক্ষেপ নিয়েছি?

‘সেই ক্ষেত্রে আমি বলতে পারি, কানাডায় নূর চৌধুরী পলাতক আছেন। তিনি কানাডীয় সরকারকে বলেছেন বাংলাদেশে তাকে একটি মামলায় ফাঁসির আদেশ দেওয়া হয়েছে। কানাডীয় সরকারের একটি আইন আছে যেটা হচ্ছে, যে দেশে মৃত্যুদণ্ড আছে সেখানে মৃত্যুদণ্ড হতে পারে এ রকম কোনো আসামিকে ফেরত পাঠায় না। সেই আবেদনের কারণে তিনি সেখানে বসবাসরত আছেন। ‘

অইনমন্ত্রী বলেন, তিনি (নূর চৌধুরী) কানাডীয় সরকারের কাছে কী লিখেছেন এবং কী পরিপ্রেক্ষিতে তাকে সেখানে থাকার অনুমোদন দেওয়া হয়েছে সেগুলো জানার জন্য আমরা কানাডীয় সরকারের কাছে সেই কাগজপত্রগুলো চেয়েছিলাম। কানাডীয় সরকার জবাব দিয়েছেন যে, তাদের প্রাইভেসি অ্যাক্টে এসব কাগজগুলো দেওয়া যায় না। তখন আমরা সেখানে আইনজীবী নিয়োগ করে আদালতে আবেদন করেছিলাম। আদালত বলেছেন এই কাগজগুলো দেওয়া যাবে। তার পরিপ্রেক্ষিতে আমরা এখন অগ্রসর হচ্ছি।

আইনমন্ত্রী বলেন, আরেক খুনি রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় নিয়েছিলেন। সেই ব্যাপারে আমরা এখন যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেটা অবজার্ভ করছি এবং এর অগ্রগতির ব্যাপারে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।

বাকি তিন জনের বিষয়ে অনুসন্ধান চলছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, আর বাকি তিন জনের ব্যাপারে তাদের অবস্থান সন্ধন্ধে জানি না, কিন্তু আমাদের অনুসন্ধান চলছে। আমরা মনে করি যে, আমাদের এই প্রচেষ্টায় সাফল্য লাভ করবো।

আইনমন্ত্রী বলেন, আমি একটাই কথা বলে রাখতে চাই, সেটা হচ্ছে যতক্ষণ পর্যন্ত না আমরা এই পাঁচ জন পলাতক খুনিকে দেশে ফিরিয়ে এনে এই রায় সম্পূর্ণভাবে কার্যকর না করতে পারবো, ততক্ষণ পর্যন্ত তাদেরকে খুঁজে বের করা ও আনার প্রচেষ্টা চলবে। যখন তাদেরকে আনা হবে তখনই এই প্রচেষ্টার পরিসমাপ্তি ঘটবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post পাকিস্তানি এজেন্ট ছিলেন জিয়াউর রহমান: আ. লীগ
Next post মালয়েশিয়ার হাই কোর্টে রায়হান কবিরের আবেদন খারিজ
Close