নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃতদের দাফন করে আসছে মাস্তুল ফাউন্ডেশন নামের একটি সংগঠন। এবার তাদের অ্যাম্বুলেন্স দিয়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন জাতীয় ক্রিকেটার সাকিব আল হাসান।

আজ ৬ জুলাই, সোমবার নিজের ভেরিফায়েড ফেইসবুক পেজে দেয়া এক পোস্টে এমন তথ্য জানিয়েছেন সাকিব নিজেই।

তিনি জানান, জনপ্রিয় অনলাইন ফান্ডরাইজিং ক্যাম্পেইন ‘অকশন ফর একশন’ আমন্ত্রণ জানায় মাস্তুল ফাউন্ডেশনকে কোভিড-১৯ দুর্যোগ পরিস্থিতিতে তাদের কাজ সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য। প্রতিষ্ঠাতা কাজী রিয়াজ রহমান জানান, বর্তমানে তারা কভিড ১৯ রোগে মৃত ব্যক্তিদের দাফন কার্যক্রম সম্পন্ন করেতে নিজেদের টাকায় অ্যাম্বুলেন্স ভাড়া করছেন। যা তাদের জন্য অনেক কষ্টসাধ্য।

নিজের নামে প্রতিষ্ঠিত ‘দ্য সাকিব আল হাসান ফাউন্ডেশন’র প্রধান উপদেষ্টা ব্যারিস্টার চিশতি ইকবালের মাধ্যমে এই খবর জানতে পেরে সাকিব মাস্তুল ফাউন্ডেশনকে অ্যাম্বুলেন্স দেয়ার ব্যবস্থা করেন।

বাংলাদেশ সরকারের নিবন্ধিত সামাজিক প্রতিষ্ঠান মাস্তুল ফাউন্ডেশন বিদ্যালয়ও পরিচালনা করে। তারা ২২টি স্কুলে, ১২ জেলায় ১ হাজার ১০০ সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের স্কুলব্যাগ, জুতা, মোজা, বই, খাতাসহ বিভিন্ন শিক্ষার উপকরণ দিয়ে সহযোগিতা করে আসছে। এছাড়া এই ফাউন্ডেশন পিতামাতাহীন/অনাথ/এতিম বাচ্চাদের জন্য ‘মাস্তুল শেল্টার হোম’ও পরিচালনা করে। তাদের শেলাই প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের কর্মক্ষম করে তোলা হচ্ছে।

মাস্তুল ফাউন্ডেশন থেকে মৃত ব্যক্তিদের জানাজা, দাফন কাফন কার্যক্রম ও সৎকার করা হয়ে থাকে। অসহায় ও গরিবদের জন্য তারা ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস ও স্বাস্থ্য সেবা দিয়ে থাকে।

অ্যাম্বুলেন্স সার্ভিস ও মাস্তুল ফাউন্ডেশনকে সহযোগিতার জন্য সাকিব দুটি নম্বরে (01730482279, 01715097762) যোগাযোগ করতে ভক্তদের প্রতিও আহ্বান জানান।