Read Time:2 Minute, 36 Second

চীনের উহান শহরের ল্যাব থেকে নভেল করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে, এমন অভিযোগ যুক্তরাষ্ট্রের।

কয়দিন পরপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিয়ে বেইজিংয়ের বিরুদ্ধে সরব থাকেন। এর মধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই অভিযোগ করে যাচ্ছেন।

তবে হোয়াইট হাউসের করোনা রেস্পন্সের অন্যতম সদস্য ড. অ্যান্থনি ফুসি দিলেন ভিন্ন মত।

নিউজ উইক জানায়, সোমবার ন্যাশনাল জিওগ্রাফিতে প্রকাশিত একটি সাক্ষাৎকারে তিনি উহানের ল্যাব থেকে করোনা সংক্রমণের আশঙ্কাটি নাকচ করে দিলেন।

এর ফলে ট্রাম্প এবং পম্পেওর বিপরীতে অবস্থান নিলেন যুক্তরাষ্ট্রের জাতীয় সংক্রামক রোগ বিষয়ক ইনস্টিটিউটের পরিচালক ড. অ্যান্থনি ফুসি।

তিনি বলেন, সবচেয়ে সেরা প্রমাণপত্রগুলো দেখাচ্ছে এই ভাইরাসটি চীনের ল্যাবটি থেকে তৈরি হয়নি। সময়ের সঙ্গে সঙ্গে এই ভাইরাসের বিবর্তন ইঙ্গিত করছে যে প্রকৃতি থেকেই এটির উৎপত্তি হয়েছে।

ফুসির এমন মন্তব্য গত সপ্তাহে ট্রাম্পের একটি দাবিকেও নাকচ করে দেয়, যেখানে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন উহান থেকে করোনার উৎপত্তি নিয়ে তার কাছে শক্ত প্রমাণ আছে।

ফুসি আরও যোগ করেন, কেউ বন-জঙ্গল থেকে এটি ল্যাবে নিয়ে এসেছিল এবং সেখান থেকে দুর্ঘটনাবশত এটি ছড়িয়ে পড়ে-এমন বিকল্প তত্ত্বেও তিনি বিশ্বাস করেন না।

এদিকে নিউইয়র্ক টাইমস গত সপ্তাহে এক প্রতিবেদনে জানায়, উহান থেকে করোনার উৎপত্তি সেটি প্রমাণ করতে মার্কিন গোয়েন্দাদের চাপ দেয়া হচ্ছে প্রশাসন থেকে।

তবে মার্কিন গোয়েন্দাদের বক্তব্য হচ্ছে এটি মানবসৃষ্ট বা জিনগতভাবে তৈরিকৃত নয়। যদিও এ নিয়ে তারা তদন্ত চালাচ্ছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ‘প্রবাসী কর্মীদের সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার’
Next post করোনার সম্ভাব্য ১৪টি ভ্যাকসিন শনাক্ত করেছে যুক্তরাষ্ট্র
Close