Read Time:4 Minute, 10 Second

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের হার দিন দিন বেড়েই চলছে। এই ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে হিমশিম খাচ্ছে দেশটির সরকারও। এর সংক্রমণ যেন কোনোভাবেই রোধ করা সম্ভব হচ্ছে না। তাই যুক্তরাষ্ট্রের মানুষদের করোনাভাইরাস সম্পর্কে সচেতন করতে মহাসড়কের বিলবোর্ডেগুলোতে ইসলাম ধর্মের শেষ নবী হযরত মুহাম্মদ (সা.) এর বাণী প্রচার করছে বিলবোর্ড স্থাপনকারী সংগঠন ইলিনয়স অঙ্গরাজ্যের গেইনপিস। বিলবোর্ড লেখা মহানবীর এসব বাণী ইতোমধ্যে মার্কিনিসহ বিশ্বের সকল মানুষদের নজর কেড়েছে।

একটি বিলবোর্ডে মক্কা শরীফের ছবি টাঙিয়ে বলা হয়েছে, একমাত্র মহান আল্লাহর ইবাদতের জন্য এই মক্কা শরীফ তৈরি করেছেন হযরত ইব্রাহিম (আ:)। প্রতিবছর লাখ লাখ মানুষ একমাত্র আল্লাহর উপাসনা করতে সেখানে সমবেত হন।

ওপর আরেকটি বিলবোর্ডে ইসলাম ধর্মের শেষ নবী হযরত মুহাম্মদ (সা.) এর বাণী লেখা হয়েছে যুক্তরাষ্ট্রের মহাসড়কের বিলবোর্ডেগুলোতে। সেখানে লেখা হয়েছে- মহানবী হযরত মুহাম্মদ (সা.) উপদেশ দিয়েছেন ‘সংক্রামক রোগের সময় তোমরা বারবার হাত ধোও, সংক্রামিত এলাকায় প্রবেশ করো না এবং সংক্রামিত এলাকা থেকে বাইরে যেও না।’

এ ছাড়া হযরত ঈসা (আ.) এর মা মরিয়ম (মেরি) এর সম্মানার্থে মেয়েদেরকে মাথায় হিজাব পরার ব্যাপারেও সচেনতার কথা উল্লেখ করা হয় বিলবোর্ডে।

বিলবোর্ডগুলো স্থাপন করা হয়েছে- শিকাগোর ওহারে বিমানবন্দরের সন্নিকটে। বিলবোর্ডটির উদ্যোক্তা গেইনপিস যুক্তরাষ্ট্রের ইলিনয়ভিত্তিক একটি অলাভজনক ইসলামী সংস্থা। ২০০৮ সালে সংস্থাটি যাত্রা শুরু করে।

গেইনপিসের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে- যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণের মধ্যে সঠিক ইসলামী জ্ঞান বিতরণ করা। এ ছাড়া যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে ক্রমবর্ধমান ইসলাম ফোবিয়া বা ইসলাম ভীতি দূর করা, যেন তারা সঠিক ইসলামী মূল্যবোধ সম্পর্কে জানতে পারে।

এই লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করছে গেইনপিস। ২০১৯ সালে তারা শিকাগোসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বড় শহরে ইসলাম প্রচারে এমন বিলবোর্ড স্থাপন করেছিল। তাদের একটি হটলাইন নম্বর আছে। এই নম্বরে ফোন করে যে কেউ বিনা খরচে ইসলামের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারে। এ ছাড়া কেউ যদি ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করে তবে নব মুসলিমদের যাবতীয় দায়িত্ব গেইনপিস থেকে নেওয়া হয়।

বর্তমানে সংগঠনটির পরিচালকের দায়িত্বে রয়েছেন ডাক্তার সাবিল আহমেদ। গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইসলাম একটি সুন্দর ও বাস্তবসম্মত জীবনব্যবস্থা। তবে বর্তমানে কিছু বিপথগামী লোকের দ্বারা ইসলামের ভুল বাণী ছড়িয়ে পড়ছে। ফলে এই ভুল বার্তায় পশ্চিমা বিশ্বে ইসলাম ফোবিয়া বাড়ছে। আমাদের কাজ গণমাধ্যমের নানা উপকরণ ব্যবহার করে সঠিক ইসলামের বাণী সবার মাঝে পৌঁছে দেওয়া।’

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ফোর্বসে করোনা মোকাবিলায় শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা
Next post উনি যেসব কথা বলছেন সেটা অন্যের মুখের ঝাল : জাফরুল্লাহ
Close