চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগের ব্যাপক প্রকোপের মুখে যুক্তরাষ্ট্রজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (১৩ মার্চ) স্থানীয় সময় বিকালে জরুরি অবস্থা জারি করেন তিনি। খবর সিএনএন।

বিজ্ঞাপন
এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সিকে কাজে নামার নির্দেশনা দিয়েছেন। এছারাও এই পরিস্থিতি মোকাবিলায় ফেডারেল ফান্ড উন্মুক্ত ঘোষণা করেছেন।

যুক্তরাষ্ট্রের সংবিধানের স্টাফোর্ড অ্যাক্টের মাধ্যমে জরুরি অবস্থা জারি করা হয়ে থাকে। এই আইনের মাধ্যমে জরুরি অবস্থা চলাকালীন রাষ্ট্র তার কেন্দ্রীয় তহবিল ব্যবহার করতে পারবে এবং রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ শাখায় জরুরি সাড়াদানকারী কর্তৃপক্ষ প্রবেশাধিকার পাবে।

বিজ্ঞাপন
হোয়াইট হাউজের রোজ গার্ডেন থেকে জরুরি অবস্থার ঘোষণা দিয়ে ট্রাম বলেন, ফেডারেল সরকার তার সর্বশক্তি নিয়োগ করার মাধ্যমে এই পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছে।

ওই ঘোষণা অনুযায়ী, জরুরি অবস্থা চলাকালীন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি সমন্বয়কের ভূমিকা পালন করবে। ওই এজেন্সি মূলত স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ এবং সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সঙ্গে মিলে করোনাভাইরাস মোকাবিলায় কাজ করবে।