অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তপন দেবনাথ এর ২৭তম ও প্রথম গবেষণা গ্রন্থ ‘রাজনীতির মহাকবি বঙ্গবন্ধু শেখ মুজিব’। ইত্যাদি গ্রন্থ প্রকাশ এর পক্ষে বইটি প্রকাশ করেছেন জহিরুল আবেদীন জুয়েল। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ৮৮ পাতার বইটির মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা।

উল্লেখ্য, এই বইটি নিয়ে তপন দেবনাথ এর প্রকাশিত বই এর সংখ্যা ২৭-এ দাঁড়াল।
মুক্তিযুদ্ধের বেশ কিছু অজানা ও অপ্রকাশিত তথ্য এবং বঙ্গবন্ধুকে নিয়ে কিছু সংখ্যক মানুষের মনগড়া সমালোচনার তথ্যভিত্তিক জবাব সম্বলিত গ্রন্থটিতে মোট ৮টি প্রবন্ধ রয়েছে। প্রবন্ধগুলো হলো- ছয় দফাই এক দফা : স্বায়ত্বশাসন থেকে স্বাধীনতা, ৭ মার্চের ভাষণ : জয় বাংলাই শেষ কথা, জয় পাকিস্তান নয়, ২৫ মার্চ কাল রাত : যে কারণে বঙ্গবন্ধু আত্মগোপনে যাননি, জেনারেল জ্যাকব : বাংলাদেশ বিনির্মাণের এক সফল কারিগর, জগজিত সিং অরোরা ও বাংলাদেশ, পাকিস্তানের আত্মসমর্পনের দলিল ও জেনারেল জ্যাকবের অবদান, মুক্তিযুদ্ধে ভারতীয় ঘনশ্যাম চেজারার বিরল সৌভাগ্যের কথা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা : বাংলাদেশের উন্নয়নই যার একমাত্র স্বপ্ন।
দেশে এবং প্রবাসে ইতোমধ্যে বইটি নিয়ে পাঠকের প্রবল আগ্রহ দেখা দিয়েছে। অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিন থেকেই ইত্যাদি গ্রন্থ প্রকাশ এর প্যাভিলিয়ন নং ১০-এ বইটি পাওয়া যাচ্ছে এবং ইত্যাতি গ্রন্থ প্রকাশের বাংলা বাজারের নিজস্ব ষ্টোর ও রকমারী ডট কম থেকেও বইটি কিনতে পাওয়া যাবে। বই আকারে প্রকাশিত হবার আগে সবগুলো লেখা নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক ঠিকানা ও বাংলাদেশ প্রতিদিন এ-ছাপা হয়েছিল।