Read Time:2 Minute, 8 Second

মার্কিন অভিবাসীদের সঙ্গে সে দেশে সন্ত্রাসের বড় যোগসূত্র রয়েছে বলে এক বছর আগে একটি রিপোর্ট প্রকাশ করেছিল ওয়াশিংটন। কিন্তু সেই রিপোর্টে যে ভুল ও প্রমাণের অভাব রয়েছে,  তা স্বীকার করে নিল মার্কিন বিচার বিভাগ।

কিন্তু এই নিয়ে দ্বিতীয় বার এবং শেষ বারের মতো মার্কিন প্রশাসন এ-ও জানিয়ে দিল, ওই নথি তারা বদলাবে না। তবে যে ‘ভুল বোঝাবুঝি’ তৈরি হয়েছে রিপোর্টে, পরের রিপোর্টে সেটা যতটা সম্ভব কমানো হবে।

‘জাস্টিস অ্যান্ড হোমল্যান্ড সিকিউরিটি’র ওই রিপোর্টে দাবি করা হয়েছিল, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জঙ্গি হামলা পর থেকে এ পর্যন্ত, ৫৪৯ জনের মধ্যে ৪০২ জন, অর্থাৎ ৪ জনের মধ্যে ৩ জনই সন্ত্রাসবাদী কাজকর্মে জড়িত।

২০১৭ সালের মার্চে ছ’টি মুসলিম দেশ থেকে আমেরিকায় অভিবাসন বন্ধ করার নির্দেশ জারি করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার কারণও ব্যাখ্যা করা হয়েছে ওই রিপোর্টে। নথি প্রকাশের পরেই সমালোচকরা সরব হয়েছিলেন, ওই রিপোর্টের তথ্য ভুল ও বিভ্রান্তিকর।

রিপোর্টের দাবির সঙ্গে তেমন কোনো তথ্য প্রমাণ দিতে পারেনি মার্কিন প্রশাসন। কিন্তু মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, ওই রিপোর্ট তারা বদলাবে না। বরং যে ‘ভুল বোঝাবুঝি’ তৈরি হয়েছে রিপোর্টে, পরের রিপোর্টে সেটা যতটা সম্ভব কমানো হবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের
Next post বিবাহ বিচ্ছেদের নতুন আইন করছে সৌদি সরকার
Close