Read Time:3 Minute, 4 Second

রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের গৌরবগাথা বিজয়ের ইতিহাস নিয়ে আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে মহান বিজয় দিবস উদযাপন করল ফ্রান্সের একমাত্র বাংলাদেশী বিদ্যাপিঠ ফ্রেঞ্চ-বাংলা স্কুল।

স্কুলের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জামীরুল ইসলাম মিয়ার সভাপতিত্বে প্যারিসের হোটেল দ্যা ভিল নামক স্থানে লাকর্ণভ মেরীর একটি হলে মহান বিজয় দিবসের এ উৎসবের আয়োজন করা হয়। 
শিক্ষার্থী,অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা ও স্থানীয় প্রবাসী বাঙালিদের সরব উপস্থিতিতে অয়ন শাহ পরানের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় এবং মহান স্বাধীনতাযুদ্ধে সকল শহীদের প্রতি সম্মান জানাতে মঙ্গল প্রদ্বীপ প্রজ্জলনসহ ১ মিনিট  নিরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ দুতাবাস ফ্রান্সের  দ্বিতীয় সচিব  নির্ঝর অধিকারী ও দয়াময়ী চক্রবর্তি, মুক্তিযোদ্ধা পরিষদ ফ্রান্সের সহ সভাপতি  আশরাফুল ইসলাম, ফ্রেঞ্চ-বাংলা স্কুলের পরিচালক ফাতেমা খাতুন, স্কুলের শিক্ষিকা সুমাদাস ও সায়িদা আক্তার, আমিনা খাতুন, মতিউর রহমান, শান্তনা চৌধুরী, হাসনাত জাহান, জাফর শাহ, কামাল শিকদার, হুমায়ন কবির, সোহাগ ছরওয়ার, ফয়সাল আহমেদ দ্বীপ, শাহেদ আহমেদ, হোচিমিন হক প্রমুখ।
বাংলাদেশের লোকসংস্কৃতি তুলে ধরে ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষার্থী শিশু শিল্পী পার্থিব, প্রিয়ন্তী, নিপসী, নিধুঁয়া, আরশী, জয়িতা, সূর্য, সৌরভ, আনুশকা, ফাইজা, রাধিকা কয়েকটি মনোমুগ্ধকর নৃত্য ও সংগীত পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী সুমা দাস, ইমতিয়াজ রনিসহ অনেকে । অনুষ্ঠানের আয়োজকেরা জানান, ফ্রান্সে বেড়ে ওঠা বাঙালি শিশু কিশোরদের মধ্যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জল ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে ধারনা দিতে এ আয়োজন করা হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post পর্তুগালে ‘বাংলাদেশ কমিউনিটি’ গঠন নিয়ে প্রবাসীদের মিলনমেলা
Next post যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভায় নৌকার বিজয় প্রত্যাশা
Close