Read Time:2 Minute, 26 Second

ইরানের সঙ্গে ইউরোপের অর্থনৈতিক লেনদেন বজায় রাখতে বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা ‘এসপিভি’ শিগগিরই চালু করা হচ্ছে বলে খবর দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি।

তিনি সোমবার ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে বলেন, দীর্ঘ প্রচেষ্টার পর এসপিভি ব্যবস্থা চালু করার পর্যায়ে চলে এসেছে। চলতি মাসের শেষ নাগাদ এটি চালু করা সম্ভব হবে এবং নতুন বছরে এর সুফল পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
মোগেরিনি বলেন, আমেরিকা বেরিয়ে যাওয়া সত্ত্বেও ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করার ব্যাপারে ইউরোপীয় দেশগুলো সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে। ইইউ’র এই শীর্ষ কর্মকর্তা বলেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলার কারণে ইউরোপ এটি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। ইরানের জনগণ যাতে পরমাণু সমঝোতার সুফলগুলো ভোগ করতে পারে সে ব্যবস্থা নিচ্ছে ইইউ।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ইউরোপীয় দেশগুলোর পাশাপাশি চীন ও রাশিয়া এ সমঝোতা বাস্তবায়ন করে যাবে বলে তেহরানকে প্রতিশ্রুতি দেয়। এসব দেশ ইরানকেও পরমাণু সমঝোতা ত্যাগ না করার অনুরোধ জানায়।

ইরানের অর্থনৈতিক লেনদেনের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা থাকায় ইইউ’র প্রস্তাবিত ‘স্পেশাল পারপাস ভেহিকেল- এসপিভি’ ব্যবস্থা চালু হলে ইউরোপের সঙ্গে আমদানি-রপ্তানির ক্ষেত্রে আর্থিক লেনদেনে কোনো সমস্যায় পড়বে না ইরান। একইসঙ্গে ইউরোপের বাইরের যেকোনো আগ্রহী দেশ অনায়াসে ইরানের সঙ্গে বাণিজ্য করতে পারবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post জেলে যেতে পারেন ট্রাম্প
Next post সংসদ নির্বাচন; দেশমুখী হচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা
Close