Read Time:2 Minute, 9 Second

পানি ও পরিবেশ নিয়ে ৪দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের রাজধানী ঢাকার জলাবদ্ধতার অবসানে গবেষণামূলক একটি বক্তব্য উপস্থাপন করবেন আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান এ খন্দকার। আগামী ৪ ডিসেম্বর এ সম্মেলন শুরু হবে কলম্বিয়ার কারটেজিনা সিটিতে।

আয়োজকদের বিশেষ আমন্ত্রণে বাংলাদেশি-আমেরিকান ড. সুফিয়ান সেখানে ফুটপাথের নিচে ক্ষুদ্র ক্ষুদ্র জলাশয় এবং উপরে ক্ষুদ্র উদ্যান (গ্রিণ ইনফ্রাস্ট্রাকচার) নির্মাণের মাধ্যমে ঢাকা শহরের জলাবদ্ধতা নিয়ন্ত্রণের উপর গবেষণামূলক বক্তব্য দেবেন।

                আন্তর্জাতিক পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান এ খন্দকার (ফাইল ছবি)

উল্লেখ্য, জাতিসংঘের শহর এবং বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্কে প্রায় ৭ হাজার গ্রিণ ইনফ্রাস্ট্রাকচার নির্মাণের মাধ্যমে প্রাথমিকভাবে এক ইঞ্চি বৃষ্টিপাত সংরক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। ড. সুফিয়ান নিজে প্রায় এক হাজার গ্রিণ ইনফ্রাস্ট্রাকচার ডিজাইনের তদারকি করছেন। সে আলোকেই রাজধানী ঢাকার বহু পুরনো জলাবদ্ধতা সমস্যার স্থায়ী একটি সমাধানের চিন্তা-ভাবনা রয়েছে ড. সুফিয়ানের।

বিশ্ব বরেণ্য পানি বিশেষজ্ঞ ড. সুফিয়ান বিশ্বের অন্যতম বৃহত্তম ডিজাইন ও কন্সাল্টিং ফার্ম ‘আরকেডাস ইনক’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ন্যাশনাল টেকনোলজি ডাইরেক্টও হিসেবে কর্মরত রয়েছেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post স্পেনে বাংলাদেশ এসোসিয়েশনে ভোটার হওয়ার মেয়াদ বেড়েছে
Next post যুক্তরাজ্যে প্রথম নারী হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম
Close