Read Time:2 Minute, 55 Second

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ‘অডিও রেকর্ডিং’ মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএর প্রধান জিনা হ্যাসপেলকে বাজিয়ে শুনিয়েছে তুরস্ক। ধারণা করা হচ্ছে, এই অডিওতে হত্যাকাণ্ডের সময়কার নির্যাতন, চিৎকার, দেহ কেটে টুকরো করার শব্দ ধরা পড়েছে।

চলতি সপ্তাহে সিআইএর প্রধান যখন তুরস্ক সফর করেন, তখনই তাঁকে সেটি শোনানো হয়েছে বলে নিরাপত্তা-সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে। এখন জিনা হ্যাসপেল বিষয়টি মার্কিন প্রেসিডেন্টের গোচরে আনবেন। এবং ওই অডিওর একটি কপি মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে পৌঁছেছে।

ধারণা করা হচ্ছে, খাসোগি হত্যাকাণ্ড নিয়ে তুরস্কের স্থানীয় গণমাধ্যমগুলো যেসব প্রতিবেদন প্রকাশ করেছে এবং তাতে যে বর্ণনা দেওয়া হয়েছে, তার অন্যতম সূত্র হিসেবে ওই অডিও ব্যবহার করা হয়েছে।

গত ২ অক্টোবর বিয়ে-সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করতে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাসোগি। বাগদত্তা তুর্কি নারী হেতিজ জেঙ্গিসকে বাইরে রেখে কনস্যুলেটে প্রবেশের পর আর ফেরেননি তিনি।

এ নিয়ে তুরস্ক ও সৌদি সরকার একে অপরকে দোষারোপ করে আসছিল। সৌদি আরব বলে আসছিল, কনস্যুলেট থেকে বেরিয়ে যাওয়ার পর নিখোঁজ হয়েছেন খাসোগি।

সৌদি আরব অবশ্য দুই সপ্তাহ পর গত ১৯ অক্টোবর শুক্রবার স্বীকার করে নেয় যে খাসোগি সৌদি কনস্যুলেটে খুন হয়েছেন। তবে এখন পর্যন্ত সৌদি আরব খাসোগির মরদেহ কোথায় আছে, তা নির্দিষ্ট করে জানায়নি।

পরে ২২ অক্টোবর রোববার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর জানান, জামাল খাসোগিকে ভুলক্রমে হত্যা করা হয়েছে। অনেকেরই ধারণা এর সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত থাকতে পারেন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এমন ধারণার কথা জানান।

এদিকে সৌদি আরব এ ঘটনায় জড়িত সন্দেহে এ পর্যন্ত উচ্চপদস্থ কর্মকর্তা সৌদ আল-কাহতানিসহ পাঁচজনকে বরখাস্ত ও ১৮ জনকে গ্রেপ্তার করেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post পরিবারসহ সৌদি ছাড়লেন খাশোগির বড় ছেলে
Next post ব্রেকিং নিউজ : বালা থেকে ডা: সিরাজুল্লাহকে বহিস্কার
Close