Read Time:3 Minute, 20 Second

সমাজের প্রতিটা সভ্য মানুষ অপরাধকে ঘৃণা করে এবং অপরাধীর শাস্তি নিশ্চিত প্রত্যাশা করে। খুব মানবিক মানুষগুলি অপরাধীর সংশোধন আশা করে। অপরাধের সাথে মিথ্যার একটা সম্পর্কে থাকে। অপরাধী নিজেকে বাঁচাতে বিভিন্ন কৌশলে মিথ্যার আশ্রয় নেয়। উপরে উল্ল্যেখিত অপরাধী শ্রেণী সাধারণত নির্লজ্জ্ব হয়। প্রকৃতগত ভাবে যারা অপরাধী তারা কখনো সংশোধন হয়না,পরিবেশ প্রভাবিত অপরাধীরা সংশোধন হবার সম্ভবনা থাকে।

ধর্ম এবং বিজ্ঞান দুটোই স্বীকার করে প্রকৃতগত অপরাধী কখনো ভালো হয়না। অপরাধ এবং অপরাধী নিয়ন্ত্রণে সমাজে ধর্ম আইন নীতির প্রচলন হয়েছে। সমাজের প্রতিটা সভ্য মানুষের সমাজের বৃহৎ স্বার্থে অপরাধ ও অপরাধীর বিপক্ষে অবস্থান নৈতিক দায়িত্ব। কিন্তু বাস্তবে আমরা কি দেখি? একজন প্রতারক নেশাখোর জুয়াখোর লম্পট খুব স্বাভাবিক ভাবে সমাজে মিশছে,ক্ষেত্র বিশেষ সমাজের নেতৃত্বও নিতে চাচ্ছে! এই পরিস্থিতিতে পুরো সমাজ অপরাধ সহনীয় হয়ে পড়ছে ।

এমন কি দেখা যায় গণিকালয় থেকে ফিরে,আড্ডায় নারী অধিকার নিয়ে কথা বলছে,ওদিকে অসহায় স্ত্রী চোখের জলে ভাসছে,আর কুলাঙ্গার স্বামীর চৌদ্দ গুষ্ঠি উদ্ধার করছে। মাঝে মাঝে রাগ করে বাপের বাড়ি যাচ্ছে আবার ফিরে আসছে। এ যেন মোল্লার দৌড় মসজিদ পর্যন্ত। আমেরিকাতেও একই চিত্র আশেপাশে। বিভিন্ন অপরাধে জেল-জরিমানা খাটছে কিন্তু সংশোধিত হচ্ছেনা । এরা প্রকৃতগত অপরাধী। আমেরিকাতে জেলে বাংলাদেশের মত এতো কষ্টের নয় ! তবে একটা ভয় এখানে আছে । জেলে সাধারণত প্রতারণা বা নিম্ন শ্রেণীর অপরাধ করে গেলে,ভয়ংকর আসামি কতৃক হয়রানির শিকার হতে হয়।

সবচেয়ে ভয়ঙ্কর ব্যাপার হলো জেলে বেশির ভাগ খন্ডকালীন অপরাধী দাগি দীর্ঘমেয়াদি দন্ডভুগিদের দ্বারা যৌন হয়রানির শিকার হয় । এই দুঃসহ স্মৃতি তাদের অনেক সময় তাড়া করে বেড়ায়,আবার অনেকে বারংবার এই পরিস্থিতির মুখোমুখি হয় যৌন বিকৃত হয়ে পড়তেও দেখা যায়। এত সব অসঙ্গতি নিয়ে বুক উচু করে ঘুরে বেড়ায় আমাদের সমাজে। পিছনে সমাজ তাকে ভৎসনা করছে কিন্তু দলবাজি বা ব্যক্তি স্বার্থে অনেকে কাছে টানছে । অপরাধীর প্রতি এই আচরণ অপরাধীর নির্লজ্জতা আরো বাড়িয়ে দিচ্ছে। এভাবেই সমাজে দুর্বৃত্তায়ন বেড়ে যাচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post ঘণ্টাব্যাপী বৈঠকে ইইউ রাষ্ট্রদূতকে যা জানাল বিএনপি
Next post ‘সু চির পদক্ষেপ দুঃখজনক, তবে নোবেল প্রত্যাহার নয়’
Close