Read Time:5 Minute, 23 Second

সাইফুল আলম চৌধুরী :

গত বছর ২০১৭ সালের লেবার ডে উইক এন্ড খ্যাত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে প্রতি বছর লস এঞ্জেলেসে আয়োজিত হচ্ছে শেখ কামালের নামে ক্রিকেট টুর্নামেন্ট।
উল্লেখ্য, শেখ কামাল বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর সুযোগ্য সন্তান যিনি স্বাধীনতা উত্তর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের যুব ও তরুণ সমাজকে সংগঠিত করে বাংলাদেশের ক্রীড়া উন্নয়নে ব্যাপক কার্যক্রম নিয়েছিলেন। আবাহনী ক্রীড়া চক্র প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশব্যাপী নানামুখি ক্রীড়া কার্যক্রম পরিচালনার মধ্যদিয়ে দেশের ক্রীড়াঙ্গনকে সক্রিয় করে তোলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে খুনিরা জাতীর জনক বঙ্গবন্ধুর ও পরিবারের অন্যান্য সকল সদস্যদের সাথে তাকেও নৃশংসভাবে হত্যা করে। একজন বীর মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধুর সন্তান হিসাবে তাকে স্মরণ করার মধ্য দিয়ে ১৫ আগস্টের ভয়াবহতাই স্মরণ করা হয় কোনও না কোনও ভাবে।
শেখ কামাল সর্বস্তরের আওয়ামী সমর্থক তথা মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকল মানুষের কাছে শ্রদ্ধার পাত্র। ফলে তার নামে আয়োজিত যে কোনও অরাজনৈতিক কর্মসূচীই বিশেষ করে ক্রিকেটের মত জনপ্রিয় খেলার আয়োজন থাকলে বিশেষ করে এই সুদূর প্রবাসে দলমত নির্বিশেষে সকলের সমর্থন থাকা বাঞ্ছনীয়। আয়োজক সংস্থা “ সাউদার্ন ক্যালিফোর্নীয়া ক্রিকেট এসোসিয়েশন” যেখানে অরাজনৈতিক প্রতিষ্ঠান সেখানে রাজনৈতিক বিবেচনায় পক্ষ বিপক্ষ গ্রহণ করাটা অবান্তর বিষয়। শেখ কামাল ক্রিকেট টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ডাঃ রবী আলম একজন রাজনৈতিক ব্যাক্তিত্ব হিসাবে লস এঞ্জেলেসে পরিচিত বটে এবং ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামীলীগের প্রধানতম রাজনৈতিক ব্যাক্তিত্ব বিধায় যৌক্তিকভাবে বহুধাবিভক্ত আওয়ামীলীগের ভেতরে এই টুর্নামেন্টকে সমর্থন করা বা না করার পক্ষে বিপক্ষে মতামত সৃষ্টি হয়েছে। অথচ কম্যুনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কার্যক্রমে ডাঃ রবি আলমের পৃষ্ঠপোষকতার ধারাবাহিকতাই এই সাউদার্ন ক্যালীফোর্নীয়া ক্রিকেট এসোসিয়েশনের আয়োজিত টুর্নামেন্টকে পৃষ্ঠপোষকতা করে শেখ কামালের নামে আয়োজনের ব্যাবস্থা করেছে বটে কিন্তু সে মুল আয়োজক নয়।
গত বছরে প্রথম আয়োজনে এই টুর্নামেন্টের বিপক্ষে অবস্থানকারিরা তাদের ভুল থেকে সরে এসে এবছর তাদের অবস্থান পরিবর্তন করে সক্রিয় সমর্থন করছে বলে লক্ষ করা যাচ্ছে। গতবছর যারা এই টুর্নামেন্টের সমর্থনে সক্রিয় ছিল তাদের কেউ কেউ নিউ ইয়র্কে জননেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতে টুর্নামেন্টের রেপ্লিকা প্রদানের সময় তার ব্যাক্তিগত প্রশংসামূলক মতামত জানার সৌভাগ্য অর্জন করেও ডাঃ রবি আলমের যথাযথ যোগাযোগের ওভাবে এবছরের দ্বিতীয় আয়োজনে তাদের নীরবতা লক্ষনীয়।
বাংলাদেশি আমেরিকান এসোসিয়েশন অব লস এঞ্জেলেস একটি অরাজনৈতিক কম্যুনিটি সংগঠন এবং তার সিগনেচার ইভেন্ট আনন্দমেলা একটি সার্বজনীন আয়োজন। আনন্দমেলার মত সার্বজনীন কোনও আয়োজনের চেয়ারম্যান হিসাবে পৃষ্ঠপোষকতার জন্য ডাঃ রবী আলমের পৃষ্ঠপোষকতায় আয়োজিত যে কোনও অরাজনৈতিক কর্মসুচীতে সক্রিয় সমর্থন করার দায়বদ্ধতা থেকে আনন্দমেলা এই টুর্নামেন্টে হীন দলীয় সংকীর্নতার উর্ধে উঠে সকলকে মাঠে উপস্থিত হয়ে শেখ কামাল স্মৃতি টুর্নামেন্টকে সফল ও জনপ্রিয় করার মধ্য দিয়ে পৃথিবীর এই প্রান্তের মানুষের কাছে বঙ্গবন্ধু পরিবারকে এবং তার পরিবারের উপর ঘটে যাওয়া কালো অধ্যায়গুলো উপস্থাপন করার আহ্বান করছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Previous post এক সড়ক দুর্ঘটনায় ৩ মন্ত্রী বরখাস্ত
Next post ট্রাম্পে ক্ষেপছে সরকারি চাকরিজীবীরা
Close