পৃথিবী থেকে যে গ্রহটি প্রায়ই মাঝেমাঝে খালি চোখে দেখা যায় সেটি হলো মঙ্গল। আজ ৩১ জুলাই মঙ্গলবার পৃথিবীর সব থেকে কাছে অবস্থান করছে গ্রহটি। রাতের আকাশে খালি চোখেই উজ্জ্বল লাল বর্ণের এই গ্রহটি দেখা যাবে। এরপর ২০৫০ সালের আগে আর এত কাছে আসবে না গ্রহটি।

ইতিমধ্যে সূর্য, পৃথিবী আর মঙ্গলগ্রহ এক সরলরেখায় চলে এসেছে। গত শুক্রবার এই সরলরৈখিক অবস্থান হলেও আজই গ্রহটিকে সবথেকে কাছে থেকে দেখা যাবে। বর্তমানে পৃথিবী থেকে সূর্যের ঠিক উলটো দিকে গ্রহটি ৫৭.৬ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থান করছে।

এর আগে এমন ঘটনা সর্বশেষ ঘটেছিল ২০০৩ সালে। ১৫ বছর আগের সে ঘটনায় অবশ্য মঙ্গল ৬০ হাজার বছরের মধ্যে সবথেকে বেশি কাছে এসেছিল পৃথিবীর। আজকের মতো আবার এতটা কাছে আসতে মঙ্গল সময় নেবে ৩০ বছর। অর্থ্যাত আজকের পর ২০৫০ সালে আবার দেখা যাবে বিরল এই দৃশ্য।

মঙ্গল গ্রহের বাইরে প্রচুর ধূলাবালি প্রদক্ষিণ করতে থাকে। এর ফলে গ্রহটিতে প্রচুর সূর্যের আলো প্রবেশ করতে পারে না। তবে এই ধূলাবালি সূর্যের আলোর প্রতিফলন করে। এই কারণে আজ রাতে গ্রহটিকে সবথেকে লাল টকটকে দেখা যাবে। সাথে থাকবে কমলা আভা।

ওয়াইডেনার বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক হ্যারি অগেনসন বলেন, “এটা খুবই চমৎকার। বিমান অবতরণের সময় আলো যেমন উজ্জ্বল থাকে তেমনি উজ্জ্বল দেখাবে এটি। তবে বৃহস্পতির মতো উজ্জ্বল না। কিন্তু লালচে, কমলা-লালচে আভায় যে সুন্দর এটিকে দেখাবে তা আপনি হারাতে চাইবেন না”।

২০০৩ সালের মতো ২২৮৭ সালে পৃথিবীর আবারও সবথেকে কাছে আসবে মঙ্গলগ্রহ।