একে তো শোচনীয়ভাবে ম্যাচ হারলেন। আবার এবার গুনতে হচ্ছে মোটা অঙ্কের জনিমানা। ক্রোয়েশিয়ার সঙ্গের ম্যাচটি আর্জেন্টাইনদের যে আর কত বিপদে ফেলবে, তা-ই হয়তো ভাবছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। এক দিকে খেলোয়াড়দের বাজে পারফরম্যান্স অন্যদিকে আর্জেন্টাইন-সমর্থকদের অশোভন আচরণের মাশুল দিতে হচ্ছে।

একের পর এক যখন গোল হজম করছিল আর্জেন্টিনা তখন সমর্থকেরা নিজেদের আর শান্ত রাখতে পারেননি। মাঠের খেলায় সুবিধা করে উঠতে না পারলেও ক্রোয়েশিয়ার সমর্থকদের ওপর ঝাল ঝাড়তে কোনো সমস্যা হয়নি তাদের। একের পর এক অশোভন সব শব্দে বিশেষায়িত করেছেন। সমস্যা হচ্ছে, ক্রোয়াট-সমর্থকদের কপালে জোটা এসব শব্দের মাঝে সমকামীদের উদ্দেশে বিদ্বেষপূর্ণ গালাগালও ছিল।

জাতিগত কিংবা অন্য যেকোনো বিদ্বেষপূর্ণ আচরণের ক্ষেত্রেই ফিফা এখন কড়া শাস্তি দেয়। আর্জেন্টাইন-সমর্থকদের এমন অশোভন মন্তব্যে তাই মাশুল গুনতে হচ্ছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনকে। ফিফা গত সোমবার এএফএকে জানিয়েছে, সমর্থকদের এমন আচরণের জন্য ১ লাখ ৫ হাজার ডলার জরিমানা দিতে হবে তাদের।

এবার বিশ্বকাপে একই কারণে ১০ হাজার ডলার জরিমানা করা হয়েছিল মেক্সিকান ফুটবল ফেডারেশনকে। জার্মান-মেক্সিকো ম্যাচে মেক্সিকান দর্শকেরাও জার্মানদের উদ্দেশে নানান অশোভন মন্তব্য ছুড়ে দিয়েছিলেন।