নিউইয়র্ক : 
মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ২৭-তম বাংলা বইমেলার তিন দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হবে শুক্রবার, ২২ জুন জ্যাকসন হাইটসের বাঙালি মালিকানাধীন পার্টি হল বেলোজিনোতে।
BELLOZINO Banquet Hall, 72-11, 72-11, Roosevelt Ave, Jackson Heights, NY 11372.
মেলার অন্যান্য অনুষ্ঠান পরবর্তি দুই দিন ২৩ ও ২৪ জুন যথারীতি অনুষ্ঠিত হবে পি এস ৬৯-স্কুল মিলনায়তনে।এবং বইমেলাও যথারীতি চলবে স্কুলের ক্যাফেটেরিয়াতে।  PS 69, 37 Ave, 77th St, Jackson Heights, NY 11372.
উদ্বোধনী পর্বে থাকছে প্রাক-মেলা পর্ব, বিকেল ৫টার সময় নাগরিক জমায়েত ও অনানুষ্ঠানিক মত বিনিময়। সন্ধ্যা সাড়ে ছয়টায় থাকবে বইমেলার ঐতিহ্যিক আনন্দ শোভাযাত্রা। মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে সন্ধ্যা সাতটায়, উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও বাংলাদেশ সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা পুরুষ রামেন্দু মজুমদার।  উপস্থিত থাকবেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক ও আনিসুল হক সহ বাংলাদেশ ও পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আগত লেখক, শিল্পী ও প্রকাশকবৃন্দ। সন্ধ্যার অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ হল অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের ভাষণ। তিনি ‘আগামী দিনের বাংলাদেশ ও আপনি’ এই বিষয়ে ভাষণ শেষে দর্শকদের প্রশ্নের জবাব দেবেন। এছাড়া থাকবে নতুন প্রজন্মের শিল্পীদের অনুষ্ঠান ও বাংলাদেশের বিখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী লিলি ইসলামের একক পরিবেশনা।  এছাড়া বাংলাদেশ থেকে সৈয়দ আব্দুল হাদী এবঙ লিলি ইসলামও এবার বইমেলায় যোগ দিচ্ছেন বলে ২৭তম বইমেলার আহ্বায়ক ডঃ নূরন নবী জানান।  তিনি আরো জানান:মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ২৭তম বইমেলায় রেকর্ডসংখ্যক লেখক যোগ দিচ্ছেন: তারা হলেন: রামেন্দু মজুমদার, শামসুজ্জামান খান, আবদুল্লাহ আবু সায়ীদ, আনোয়ারা সৈয়দ হক, আবুল হাসনাত, আবদুন নূর, সালেহা চৌধুরী, নাজমুন নেসা পিয়ারি, ইকবাল হাসান,দিলারা হাফিজ, ইফতেখারুল ইসলাম, সৈয়দ আল ফারুক, লুৎফর রহমান রিটন, আমীরুল ইসলাম, আনিসুল হক, ফারুক হোসেন, সৌরভ সিকদার, জাফর আহমদ রাশেদ, মোঃ আব্দুস সামাদ, গীতালি হাসান, পারমিতা হিম, রিফাত কামাল সাইফ, নাসরিন জাবিন ও রুমা মোদক।
যোগ দিচ্ছেন ২৭তম নিউইয়র্ক বইমেলায় জাতীয় গ্রন্থ কেন্দ্র পরিচালক এ কে রেজাউল করিম, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি ও সময় প্রকাশনের কর্ণধার ফরিদ আহমেদ, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির নির্বাহী পরিচালক ও অনন্যা প্রকাশনার স্বত্বাধিকারী মনিরুল হক, নিউ ইয়র্ক বইমেলা কর্তৃক ঘোষিত চিত্তরঞ্জন সাহা প্রকাশনা পুরস্কার-এর সহযোগী ও কথাপ্রকাশ এর স্বত্বাধিকারী মোহাম্মদ জসিম উদ্দিন, মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক, কালি ও কলম সাহিত্য পত্রিকার সম্পাদক ও বেঙ্গল প্রকাশনের নির্বাহী আবুল হাসনাত, প্রথমা প্রকাশনের নির্বাহী জাফর আহমেদ রাশেদ। আরো যোগ দিচ্ছেন অঙ্কুর প্রকাশনার প্রধান পরিচালক মেজবাউদ্দীন আহমেদ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির পরিচালক ধ্রুবপদের স্বত্বাধিকারী এম ডি আবুল বাশার ফিরোজ শেখ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির পরিচালক ও তাম্রলিপি প্রকাশনার স্বত্বাধিকারী এ কে এম তারিকুলইসলাম রনি, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার পরিচালক ও সন্দেশ প্রকাশনের স্বত্বাধিকারী লুৎফর রহমান চৌধুরী , স্টুডন্টে ওয়জেরে মাশফকি উল্লা তন্ময়, গতিধারা প্রকাশনার স্বত্বাধিকারী এমডি আবুল বাশার শিকদার, পুথিনিলয়ের স্বত্বাধিকারী শ্যামল পাল, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রাক্তন সভাপতি ও আকাশ প্রকাশনার স্বত্বাধিকারী আলমগীর শিকদার লোটন, ইত্যাদি গ্রন্থ প্রকাশ পরিচালক জহিরুল আবেদীন জুয়েল, নালন্দা প্রকাশনের স্বত্বাধিকারী মোহাম্মদ রেদওয়ানুর রহমান জুয়েল , মদিনা পাবলিকেশন্সের পরিচালক সালমান খান ও আলপনার রান্নাঘর-এর আলপনা হাবিব।
উত্তর আমেরিকা থেকে যেসব বই বিক্রেতা ও প্রকাশনা প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন করেছে তাদের মধ্যে রয়েছে মুক্তধারা নিউইয়র্ক, ঘুংঘুর, কোয়ান্টাম ফাউন্ডেশন নিউ ইয়র্ক ও ইসলাম ইন্টারন্যাশনাল পাবলিকেশন্স।