বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেট পেশ করে রেকর্ড গড়েছেন সিলেটের তিন অর্থমন্ত্রী। স্বাধীনতা-পরবর্তী ৪৭ বছরের মধ্যে তারা ৩০ বার বাজেট পেশ করেছেন। আর আট অর্থমন্ত্রী বাকি ১৭ বার বাজেট দিয়েছেন।

সিলেটের এই তিন অর্থমন্ত্রী মধ্যে বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২ বার করে বাজেট দিলেন। অন্যদিকে প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া দিয়েছেন ৬ অর্থবছরের বাজেট।

সিলেটের অর্থমন্ত্রীদের মধ্যে প্রথমে ১৯৮০-৮১ অর্থবছরের বাজেট পেশ করেন এম সাইফুর রহমান জিয়াউর রহমানের শাসনামলে। তিনি ১৯৮১-৮২ অর্থবছরের বাজেটও পেশ করেন। এর পর তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সময় আবুল মাল আবদুল মুহিত ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ দুই অর্থবছরের বাজেট পেশ করেন।

এর পর অর্থমন্ত্রী এম সাইফুর রহমান বিএনপির শাসনামলে একটানা ১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫ ও ১৯৯৫-৯৬ অর্থবছরে ৫ বার বাজেট পেশ করেছিলেন।

সাইফুর রহমানের পরেই আরেক সিলেটি অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া ২১ বছর পর ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকারের ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-২০০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরে টানা ৬ বার বাজেট পেশ করেন।

এর পর আবার খালেদা জিয়ার শাসনামলে টানা ৬ বার বাজেট পেশ করেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তিনি ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬ ও ২০০৬-০৭ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

এর পর আবারও তৃতীয়বারের মতো ক্ষমতায় আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার। এ সরকারের আমলে সিলেট-১ আসনের সংসদ সদস্য অর্থমন্ত্রী এএমএ মুহিত আজকের বাজেটসহ টানা মোট ১২ বার বাজেট পেশ করছেন। অর্থবছরগুলো হল- ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯।

অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার দুপুর ১২টা ৫১ মিনিটে নিজের ১২ এবং দেশের ৪৭তম বাজেট পেশ করেন। এ অর্থবছরে বাজেটের আকার দাঁড়িয়েছে চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

স্বাধীন বাংলাদেশে প্রথম বাজেট প্রস্তাবনা জাতীয় সংসদে উপস্থাপন করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ ১৯৭২-৭৩ অর্থবছরে। এ বাজেট ছিল ৭৮৬ কোটি টাকা। এর পর তিনি ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ অর্থবছরগুলোতে দুবার বাজেট পেশ করেছিলেন। ১৯৭৫-৭৬ অর্থবছরে বাজেট পেশ করেছিলেন ড. আজিজুর রহমান।

এ ছাড়া ১৯৭৬-৭৭ অর্থবছরে সামরিক বাহিনীর প্রধান হিসেবে মেজর জেনারেল জিয়াউর রহমান, ১৯৭৭-৭৮ লে. জেনারেল জিয়াউর রহমান ও ১৯৭৮-৭৯ রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন।

পরে ১৯৭৯-৮০ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন ড. এমএন হুদা।

পরে টানা চার অর্থবছর ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ বাজেট পেশ করেন ড. এম সাইদুজ্জামান।

১৯৮৮-৮৯ অর্থবছরে মেজর জেনারেল মুনিম, ১৯৮৯-৯০ অর্থবছরে ড. ওয়াহিদুল হক ও ১৯৯০-৯১ অর্থবছরে মেজর জেনারেল মুনিম বাজেট পেশ করেন।

ড. মির্জা আজিজুল ইসলাম তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা হিসেবে ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।