কাজী মশহুরুল হুদা গত ১৭ মে হলে গেলো অপর আরেকটি মিটিং। লিটল বাংলাদেশ নেবারহুড কাউন্সিল ফরমেশন ভোটকে কেন্দ্র করে কোরিয়ান কমিউনিটি সচেতনতায় সোচ্চার। আগামী ১৯ জুন হ্যাঁ/না ভোটের নির্বাচনী প্রক্রিয়ায় বাংলাদেশ কমিউনিটি বিপুল হারে পিছিয়ে রয়েছে। কোরিয়ান কমিউনিটি যে কোন মূল্যে এই বিভক্তি রোধ করতে বদ্ধপরিকর। তারা ই-মেইলে সকল কমিউনিটিকে সচেতন করে তুলেছে এবং ভোট দানে সক্রিয় ও উদ্বুদ্ধ করছে। এ নিয়ে তারা ফেসবুক একাউন্ট খুলেছে। প্রতিটি শপিং স্টোরে ভলেনটিয়ারের মাধ্যমে ফ্লাইয়ার বিতরণ করে কমিউনিটিকে ভোট দানে সজাগ করে তুলছে। তারা বাসা ভাড়া করে ভোটার আনারও পরিকল্পনা করছে।
মিডিয়ার মাধ্যমে প্রচারণা চালাচ্ছে। অপরদিকে বাংলাদেশ কমিউনিটি নিরব ভূমিকা পালন করছে। কোন প্রচার-প্রচারণা বা আগ্রহ এখনও পর্যন্ত পরিলক্ষিত হচ্ছে না। যা হচ্ছে তা কোরিয়ান কমিউনিটির প্রচারণার তুলোনায় ৫%। ৫০,০০০ বাংলাদেশী বৃহত্তর লস এঞ্জেলেসে বসবাস করে বলে আমরা দাবি করি। সেই তুলোনায় যদি ১০,০০০ ভোটও সংগ্রহ করতে না পারি তাহলে এই সুযোগ হারাব। লিটল বাংলাদেশ কোনদিন বৃহত্তর হবে না এবং দ্বীতিয় বার এধরণের সুযোগ কমিউনিটির মানুষ পাবে না।
প্রবাসে বিশেষ করে লস এঞ্জেলেসে প্রবাসী কমিউনিটির মধ্যে দেশাত্মবোধের বড়ই অভাব দেখা দিয়েছে। প্রবাসে দেশ ও জাতীয় চেতনায় অনীহা পরিলক্ষিত হচ্ছে। দু’ঘন্টা সময় নষ্ট করে কমিউনিটির জন্য কিছু করতে বিরক্তিকর মনে হয়। দেশের পাসপোর্ট নিয়ে এদেশে এসেছেন তা প্রায় ভুলেই গেছেন সবাই। তা না হলে এমন একটি সুযোগের মুখে কমিউনিটির মানুষের ভেতর কোন উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয় না কেন? দেশে যেমন নির্বাচন হয়, সেই ধরণের উদ্দ্যম যদি প্রবাসী কমিউনিটির মধ্যে প্রবাহিত হয় তাহলে এখনও জেতার সম্ভাবনা আছে। আমাদের জনশক্তি নিয়ে প্রবাসে দেশ, জাতি ও নতুন প্রজন্মের পথ নির্মাণ করতে হবে। তারজন্য প্রয়োজন সচেতনতা। উৎসাহ ও মনবল। এখনও তার ক্ষেত্র সৃষ্টি হয়নি। আর মাত্র এক মাসের মত সময় আছে।
দুই পদ্ধতিতে কমিউনিটির যে কেউ ভোট দিতে পারবেন। এক) ডাক যোগে। দুই) ভোট কেন্দ্রে গিয়ে। যারা দূরে অবস্থান করেন তারা কোরিয়া টাউনের মধ্যে যেকোন প্রতিষ্ঠান থেকে দুটি ক্রয় রিসিট অথবা প্রতিষ্ঠান থেকে পত্র সংগ্রহ করে ডাক যোগে ভোটের ক্ষেত্রে ফটোকপি করে পাঠিয়ে দিবেন অথবা নির্বাচনের সময় ভোট কেন্দ্রে প্রদর্শণ করবেন। ভোটারদের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পত্র সরবরাহ করা হচ্ছে। কমিউনিটির মানুষের কাছে নিবেদন/আবেদন/আর্জি জানাচ্ছি – প্রবাসে থেকে দেশের সেবা করুন, নতুন প্রজন্মের জন্য পথ সৃষ্টি করে দিন। আসুন সবাই মিলে নেবারহুড কাউন্সিল প্রতিষ্ঠায় ঝাপিয়ে পড়ি। নিজে ভোট দিতে প্রতিশ্রুতিবদ্ধ হই। সেই সঙ্গে অন্যদের ভোট দিতে প্রচারণা চালাই এবং উদ্বুদ্ধ করি।
বিস্তারিতের জন্য যোগাযোগ করুন : (৩২৩-৩৩৩-৭৭৪৪)