২৮তম নিউ ইয়র্ক বইমেলায় প্রবর্তিত হচ্ছে ‘‘মুক্তধারা-কথাপ্রকাশ চিত্তরঞ্জন সাহা প্রকাশনা পুরস্কার’’। নিউইয়র্ক বইমেলায় যেসমস্ত প্রকাশনা সংস্থা যোগ দেবে তাদের মধ্য থেকে প্রতি বছর একটি সংস্থাকে এই পুরস্কার প্রদান করা হবে। বিজয়ী প্রকাশনা প্রতিষ্ঠান পাবে একটি ক্রেস্ট ও ৫০ হাজার টাকা। আগামি তিন বছর (২০১৮-২০২০) এই পুরস্কারের অর্থ প্রদাণ করবে প্রকাশনা সংস্থা কথাপ্রকাশ। গত ৯মে ঢাকায় এক অনাড়ম্বর অনুষ্ঠানে কথাপ্রকাশ এর স্বত্বাধিকারী জসিম উদ্দিন ও মুবÍধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহার মধ্যে এক চুক্তিনামা স্বাক্ষরিত হয়। উল্লেখ্য, গত বছর ২৭তম বইমেলায় বাংলা একাডেমির মহাপরিচালক ডঃ শামসুজ্জামান খান যোগ দেয়ার সময় মুক্তধারা ফাউন্ডেশনের কার্যকরী কমিটির কাছে চিত্তরঞ্জন সাহার নামে পুরস্কার প্রবর্তণের প্রস্তাবনা রাখলে পরবর্তীতে মুক্তধারা ফাউন্ডেশনের কার্যকরী কমিটি কর্তৃক সর্বসন্মতিক্রমে তা অনুমোদিত হয়।
উল্লেখ্য, বাংলাদেশের প্রকাশনা জগতের পথিকৃত চিত্তরঞ্জন সাহা বাংলা একাডেমিতে বইমেলার সূচনা করেন। তাঁর সম্মানে মুক্তধারা ফাউন্ডেশন এই পুরস্কার প্রবর্তন করতে যাচ্ছে বলে ২৮তম বইমেলার আহ্বায়ক ড. নুরুন নবী জানান।
আগামি ২২, ২৩ ও ২৪ জুন নিউইয়র্কে অনুষ্ঠিত হবে ২৮তম নিউইয়র্ক বইমেলা। এবছর বাংলাদেশ থেকে বাংলা একাডেমী, জাতীয় গ্রন্থকেন্দ্র, মাওলা ব্রাদার্স, সময় প্রকাশন, অনন্যা, প্রথমা প্রকাশন, বেঙ্গল প্রকাশনা, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, অঙ্কুর প্রকাশনা, স্টুডেন্ট ওয়েজ, ধ্রবপদসহ ২০টির উপর প্রকাশনা সংস্থা নিউইয়র্ক বইমেলায় অংশগ্রহণ করবে। ইতিমধ্যে বিভিন্ন প্রকাশনা সংস্থার বইয়ের তালিকা সম্বলিত বুকলেট উত্তর আমেরিকার পাঠকদের কাছে বিলি করার উদ্যোগ নিয়েছে আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন। বহির্বিশ্বে বসবাসরত লেখকদের প্রকাশিত নতুন বইয়ের তালিকার কাজ শুরু করেছে আয়োজকরা। ২০১৮ সালে প্রকাশিত গ্রন্থের তথ্য হবুিড়ৎশনড়ড়শভধরৎ@মসধরষ,পড়স এ জানাবার জন্য আহ্বান করা হয়েছে।